বিএসইসির সঙ্গে পুঁজিবাজার সংশ্লিষ্টদের দ্বন্দ্ব নেই : ডিএসই

অর্থনৈতিক প্রতিবেদক
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪০ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৫

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সম্মিলিত কর্ম প্রচেষ্টায় সব কর্মকাণ্ড সংগঠিত হচ্ছে এমন দাবি করে ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, বিএসইসির সঙ্গে ডিএসইর বা বাজার সংশ্লিষ্টদের কোনো দ্বন্দ্ব নেই।

বৃহস্পতিবার সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। ডিএসইর প্রকাশনা ও জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমানের নামে এ সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে, বেশ কিছু পত্র-পত্রিকায় ও অনলাইন নিউজ পোর্টালে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে বাজার সংশ্লিষ্টদের দ্বন্দ্ব সংক্রান্ত বিভিন্ন সংবাদ পরিবেশিত হচ্ছে। যা ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। এসব প্রতিবেদনে যেসব তথ্য উপস্থাপন করা হয়, তা প্রকৃত অর্থে সঠিক নয়।

বর্তমান কমিশন দায়িত্বগ্রহণের পর থেকে দীর্ঘমেয়াদি একটি গতিশীল পুঁজিবাজার গড়ে তুলতে ব্যাপক সংস্কারমূলক কাজসহ প্রয়োজনীয় আইন-কানুন প্রণয়ন করেছে এবং করে যাচ্ছে। একই সঙ্গে, ঢাকা স্টক এক্সচেঞ্জও সব ধরনের প্রযুক্তিগত উন্নয়নসহ অবকাঠামোগত উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ডিএসই বলছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও ঢাকা স্টক এক্সচেঞ্জর সম্মিলিত কর্মপ্রচেষ্টায় সকল কর্মকাণ্ডেই সংগঠিত হচ্ছে। সুতরাং, এখানে দ্বন্দ্ব হওয়ার কোনো অবকাশ নেই। এ ধরনের সংবাদ পরিবেশনের মাধ্যমে বিনিয়োগকারীদের তথা পুঁজিবাজার সংশ্লিষ্টদের কাছে একটি ভুল বার্তা যাচ্ছে, যা মোটেও কাম্য নয়।

পুঁজিবাজারে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণমাধ্যম পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশে প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। গণমাধ্যমই পারে সঠিক এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে বিনিয়োগকারীদের সচেতন করতে। কিন্ত ইদানীং বিএসইসির সঙ্গে ডিএসইর বা বাজার সংশ্লিষ্টদের দ্বন্দ্ব-এ ধরনের সংবাদ পরিবেশিত হচ্ছে। এ ধরনের নেতিবাচক প্রচারে পুঁজিবাজার সম্পর্কে দেশ-বিদেশে এক ধরনের বিরূপ প্রভাব পড়ে। এ উদীয়মান পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুণ্ন হোক তা আমাদের কারোরই কাম্য নয়।

পুঁজিবাজার ও দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে এ ধরনের সংবাদ পরিবেশন করে বিনিয়োগকারীদের বিভ্রান্ত না করতে অনুরোধ জানিয়ে ডিএসই বলছে, তারা আশা করে, পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে বিগত দিনের মতো সঠিক এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলকে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়ক ভূমিকা পালন করবে সংবাদমাধ্যমগুলো।

ঢাকা টাইমস/ ১২ সেপ্টেম্বর/ আরএ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত