ব্রেক্সিট চুক্তির সম্ভাবনা দেখছে না ইইউ: বার্নিয়ে

প্রকাশ | ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

আগামী এক মাসের মধ্যে ব্রিটেনের সঙ্গে সমঝোতার কোনো সম্ভাবনা দেখছেন না ইউরোপীয় ইউনিয়ন এর প্রধান মধ্যস্থতাকারী বার্নিয়ে। আগামী মঙ্গলবার দেশটির সুপ্রীম কোর্টের রায়ের ওপর ব্রেক্সিটের ভবিষ্যৎ নির্ভর করছে বলে তাঁর ধারণা।

ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে শেষ পর্যন্ত সমঝোতার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। ব্রিটিশ সরকার আইরিশ সীমান্তে ব্যাকস্টপ ব্যবস্থার কোনো সুস্পষ্ট ও গ্রহণযোগ্য বিকল্প পেশ করেনি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ ক্ষেত্রে কোনো অগ্রগতির লক্ষণ দেখা যাচ্ছে না। তারা প্রধানমন্ত্রী বরিস জনসন সরকারের আন্তরিকতা নিয়ে সন্দেহ পোষণ করেছেন। 

ইইউ অভিযোগ, ব্রিটেনে ‘লোক দেখানো’ আলোচনার মঞ্চায়ন চলছে। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের নেতৃবৃন্দ স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, তাঁরা ব্যাকস্টপ ছাড়া কোন ব্রেক্সিট চুক্তি মেনে নিবে না। যথোপযুক্ত কারণ থাকলে পার্লামেন্ট অবশ্যই ব্রেক্সিটের সময়সীমা বিবেচনা করতে প্রস্তুত।

ইইউ এর প্রধান মধ্যস্থতাকারী মিশেল বার্নিয়ে বলেছেন, আগামী ১৭ ও ১৮ ই অক্টোবর তাদের শীর্ষ সম্মেলনের আগে সমঝোতা সম্পর্কে আশা প্রকাশের কারণ নেই। তাঁর মতে, ব্রিটিশ সংসদ চুক্তিহীন ব্রেক্সিট এড়াতে আইন প্রণয়ন করলেও তা কার্যকর হবে কিনা,তা নিয়ে সংশয় রয়েছে। 

তিনি ভবিষ্যতে উভয় পক্ষের মধ্যে বাণিজ্য চুক্তির পূর্বশর্তও তুলে ধরেন। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে সরকারের সঙ্গে এই প্রশ্নে ইইউ এর সব আলোচনা মানার মাধ্যমেই এমন চুক্তি বাস্তবায়ন সম্ভব বলে তিনি মনে করেন। 

ব্রিটেনের অভ্যন্তরীণ রাজনৈতিক জটিলতা ব্রেক্সিট প্রক্রিয়াকে ক্রমাগত জটিল করে তুলেছে। জনসন সরকার পার্লামেন্ট মুলতবি রেখেছে। ব্রিটেনের বিভিন্ন আদালতে এ বিষয়ে শুনানি চলছে। 

স্কটল্যান্ডের সর্বোচ্চ আদালত পার্লামেন্ট স্থগিতের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করায় আগামী মঙ্গলবার সুপ্রীম কোর্টে বিষয়টির মীমাংসা হবে। সুপ্রীম কোর্ট স্কটিশ আদালতের রায় বহাল তবিয়তে রাখলে সরকারকে অবিলম্বে সংসদের অধিবেশন ডাকতে হবে বলে ধারণা করা হচ্ছে।  তবে ইংল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের আদালত সরকারের পক্ষেই রায় প্রদান করেছে। 

অন্যদিকে পার্লামেন্টের বিরোধী দল চুক্তিহীন ব্রেক্সিট  এড়াতে চেষ্টা করছে। সরকারের নিজস্ব ‘অপারেশন ইয়েলোহ্যামার’ নথিপত্রকে সম্বল করে তারা ভয়াবহ পরিস্থিতি সম্পর্কে মানুষকে সতর্ক করে দিচ্ছে। অন্যদিকে বরিস জনসন যেকোন মূলে আগামী ৩১ অক্টোবরের মধ্যেই ব্রেক্সিট কার্যকর করতে বদ্ধপরিকর। 

ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/আরআর