জামালপুরে চিকিৎসা অবহেলায় দুই নবজাতকের মৃত্যু

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২১

জামালপুরে চিকিৎসা অবহেলায় একই সঙ্গে দুই শিশু মারা গেছে। বৃহস্পতিবার রাতে জামালপুর জেনারেল হাসপাতালে এ ঘটনা ঘটে। দুই নবজাতককে একই সঙ্গে অক্সিজেন দেয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে অভিযোগ স্বজনদের।

তবে সাধ্যমত চেষ্টা ও চিকিৎসা দেয়ার পরও শিশু দুটির মৃত্যু হয়েছে। অক্সিজেন বা স্যালাইনের দেয়ার কারণে তাদের মৃত্যু হয়নি বলে দাবি হাসপাতালের শিশু বিশেষজ্ঞের।

হাসপাতাল সূত্র জানিয়েছে, গত বৃহস্পতিবার সকালে দেওয়ানগঞ্জ উপজেলার ঝালুরচর গ্রামের রিনা আক্তার তার নয় দিনের শিশু ও ইসলামপুর উপজেলার গুঠাইল গ্রামের হেনা বেগম দুই দিনের অসুস্থ নবজাতককে হাসপাতালে ভর্তি করেন। তাদের চিকিৎসা সেবা চলছিল। রাত সাড়ে ৮টার দিকে পাঁচ মিনিটের ব্যবধানে একই বেডে থাকা দুই শিশুর মৃত্যু হয়।

মৃত শিশুর সামিয়ার নানি বলেন, ‘ছামিয়া ও অপর দুই দিনের এক নবজাতকে একই বেডে রেখে একই অক্সিজেনের লাইন থেকে দুই শিশুকে অক্সিজেন দেয়া হয়। রাত ৮টার দিকে হেনা বেগমের দুই দিনের নবজাতকের মৃত্যু হয়। এসময় নয় দিনের নবজাতক ছামিয়ার অক্সিজেন খুলে দেয়ার জন্য কর্তব্যরত নার্সদের ডাকাডাকি করার পরও অক্সিজেন খুলে না দেয়ায় কয়েক মিনিটের মধ্যে ছামিয়ারও মৃত্যু হয়।

তাদের অভিযোগ, একই সাথে দুই শিশুকে অক্সিজেন দেয়ার কারণেই শিশুদের মৃত্যু হয়েছে। জামালপুর জেনারেল হাসপাতালের শিশু বিশেষজ্ঞ তাজুল ইসলাম বলেন, ‘চিকিৎসা সেবায় কোন গাফিলতি বা অক্সিজেনের কারণে শিশু দুটির মৃত্যু হয়নি। শিশুদের সাধ্যমতো চিকিৎসা দেয়া হয়েছে।’

তবে তিনি বলেন, ‘সেখানে ২৫ জন শিশুর চিকিৎসা দেয়ার সুবিধা রয়েছে, সেখানে প্রতিদিন প্রায় দেড়শ শিশুদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। এখানে যে পরিবেশ রয়েছে, তাতে শিশুদের চিকিৎসা দেয়া খুবই সমস্যা।’

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :