প্রতিপক্ষদের ঘুম হারাম করে দিচ্ছে লিভারপুল

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৮

ইংলিশ প্রিমিয়ার লিগ মৌসুম শুরুতেই শিরোপা প্রতিদ্বন্দ্বীদের ঘুম হারাম করে দিচ্ছে লিভারপুল। আগামীকাল শনিবার নিউক্যাসলের বিপক্ষে ম্যাচে রেড হট লিডাররা শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

শুরুতেই দারুন উদ্যোগ নিয়ে প্রিমিয়ার লীগের প্রথম চার ম্যাচেই জয় তুলে নিয়েছে জার্গেন ক্লপের শিষ্যরা। ফলে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে দুই পয়েন্টে এগিয়ে থেকে শীর্ষস্থান ধরে রেখেছে ইউরো চ্যাম্পিয়নরা।

দুর্দান্ত গতিতে এগিয়ে চলা লিভারপুল প্রিমিয়ার লীগের সুচনা লগ্নে নরউইচ, সাউদাম্পটন, আর্সেনাল ও বার্নলিকে হারিয়ে প্রতিদ্বন্দ্বিদের এই বার্তা পাঠিয়েছে যে, এবার শিরোপা দখলের জন্য তারা প্রত্যয়ী। আগের মৌসুমে সামান্য ব্যবধানে পেপ গার্দিওলার সিটির কাছে শিরোপা হাতছাড়া করেছিল লিভারপুল।

রিয়াল মাদ্রিদ থেকে ধারে আর্সেনালে যোগ দেয়ার ফলে নবাগত হিসেবে প্রিমিয়ার লীগ খেলতে যাচ্ছেন দানি সেবালোস। তবে আগস্টে লিভারপুলের দুর্দান্ত পারফর্মেন্সের সামনে খুব একটা আঁচড় কাটতে পারেননি স্প্যানিশ মিডফিল্ডার। ওই ম্যাচে ৩-১ গোলে পরাজিত হয় গানাররা।

ডেইলি মেইলকে সেবালোস বলেন, ‘ওই ম্যাচের মত খেলা আমি কখনো দেখিনি। এত ভাল খেলা আজ পর্যন্ত দেখিনি। ওই ম্যাচটি আমাকে প্রভাবিত করেছে। তারা আমাদেরকে চেপে ধরেছিল আক্রমণভাগ দিয়ে। তাদেরকে প্রতিহত করতেই আপনাকে বেশী সময় ব্যয় করতে হয়েছে। একবার তাদের প্রতিহত করে দম নেয়ার আগেই আবার আপনার উপর চেপে বসছে তারা। আমার মনে হয় জার্গেন ক্লপ চার বছর আগে দায়িত্ব গ্রহণের পর থেকে ধীরে ধীরে এমন একটি দল গঠন করেছেন।’

এভাবে উজ্জল দক্ষতা দিয়েই লিভারপুল মোকাবেলা করতে চায় সিটির। যারা ১৯৯০ সালের পর লিভারপুলকে শিরোপা জয়ের পথকে রুদ্ধ করতে মরিয়া। সিটিও অবশ্য স্ফুলিংঙ্গ ছড়িয়ে প্রিমিয়ার লীগের সর্বশেষ দুটি শিরোপা জয় করে নিয়েছে। তবে এবার লিভারপুল অন্য যে কোন সময়ের চেয়ে সেরা। তাদের এই যাত্রা পথে সপ্তাহের শেষভাগে এ্যানফিল্ডে বাঁধা দেয়ার চেষ্টা করবে নিউক্যাসল।

শনিবার রাতে নরউইচের মোকাবেলা করবে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ক্যারো রোডে অবশ্য লড়াইয়ে নামার আগে লিভারপুলের চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে পড়তে পারে সিটি। এখনো পর্যন্ত অপরাজিত থাকা সিটি ইতোমধ্যে হারিয়েছে ওয়েস্টহ্যাম ও ব্রাইটনকে। তবে টটেনহ্যামের সঙ্গে ড্র করার কারণে তারা লিভারপুলের চেয়ে দুই পয়েন্টে পিছিয়ে পড়েছে। তলানীর দল নরউইচের বিপক্ষে ম্যাচে একই ভুল করতে চায়না বর্তমান চ্যাম্পিয়নরা।

এদিকে উলে গুনার সুলশারের নেতৃত্বে ম্যানচেস্টারের আরেক জায়ান্ট ইউনাইটেড চায় শুরুর ব্যর্থতা থেকে বেরিয়ে আসতে। শুরুতেই ব্যর্থতার কারণে তারা এখনই কিছুটা ছিটকে পড়েছে শিরোপার দৌড় থেকে। এমন অবস্থা থেকে তারা কিভাবে উঠে দাঁড়ায় সেটাই দেখার বিষয়। লীগে প্রথম চার ম্যাচে অংশ নিয়ে মাত্র একটিতে জয়ের মুখ দেখেছে ম্যানচেস্টার ইউনাইটেড। সাবেক ক্লাব লিস্টার সিটির বিপক্ষে ইংল্যান্ড ডিফেন্ডার হ্যারি ম্যাগুইরেকে প্রেরনা হিসেবে দেখছে ক্লাবটি।

দলবদলের শেষভাগে লিস্টার থেকে ৮০ মিলিয়ন পাউন্ডে ইউনাইটেডে যোগ দেয়ার মাধ্যমে বিশ্বে সবচেয়ে দামী ডিফেন্ডারের খাতায় নাম লিখিয়েছেন ম্যাগুইরে। তবে সপ্তাহের মধ্যভাগে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ইউরো ২০২০ বাছাইয়ে কসোভোর বিপক্ষে যে পারফর্ম তিনি করেছেন সেটি এখনো দেখাতে পারেননি।

অপরাজিত লিস্টার সিটি শনিবার যখন ওল্ড ট্রফোর্ডে আসবে, তখনো অবশ্য তাদের চেয়ে পিছিয়ে থাকবে ম্যাগুইরের নতুন ক্লাব ইউনাইটেড। তবে ম্যাগুইরে অচিরেই সেরাটা উপস্থাপন করতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে ইউরোপীয় দল বদলের সমাপ্তি ঘটায় মরিজিও পচেত্তিনোর টটেনহ্যাম যেন হাপ ছেড়ে বেঁচেছে। শনিবার তারা মুখোমুখি হবে তালিকার চতুর্থস্থানে থাকা ক্রিস্ট্যাল প্যালেসের। ক্রিস্টিয়ান এরিকসন সহ দলের বেশ কয়েকজন খেলোয়াড়ই অন্যত্র যেতে চেয়ে ব্যর্থ হয়েছেন। এ বিষয়ে বেশ ভালভাবেই অবগত আছেন পচেত্তিনো। তবে এরিকসন চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত টটেনহ্যামেই থাকবেন উল্লেখ করে পচেত্তিনো বলেন,‘ তিনি সবসময় খুশি ছিলেন। তিনি কখনো বলেননি যে এখানে অসন্তুষ্ট। সবাই তাকে লক্ষ্য বস্তু করবে, এটিই স্বাভাবিক। তার মধ্যে যে দক্ষতা রয়েছে তা যে কোন দলের জন্যই গুরুত্বপূর্ণ।’

এদিকে ২১ বছর বয়সে কম বয়সি বা তরুন খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লীগে তিন ম্যাচে অংশ নিয়েই পরপর দুই ম্যাচে গোল করে রেকর্ড বইয়ের তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন চেলসি তারকা টমি আব্রাহাম। শনিবার উলভসের বিপক্ষে গোল করতে পারলে তিনি পৌঁছে যাবেন ক্রিস্টিয়ানো রোনালদো ও ডেলে আলির সহাবস্থানে।

(ঢাকাটাইমস/১৩ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :