ধারণার চেয়েও খারাপ ভারতের আর্থিক বৃদ্ধি: আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪০

কৃষি হোক বা উৎপাদন শিল্প। দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগের আঁচটা পৌঁছে গেছে সর্বত্র। এই আবহের মধ্যেই ভারতের অর্থনীতি নিয়ে আশঙ্কার কথা শোনাল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা আইএমএফ-ও। আর্ন্তজাতিক ওই সংস্থার দাবি, ভারতের যে আর্থিক বৃদ্ধি আশা করা হয়েছিল প্রকৃত পক্ষে তার থেকে অনেক কম। অর্থাৎ ধারণার চেয়েও খারাপ ভারতের আর্থিক প্রবৃদ্ধি।

ভারতের আর্থিক বৃদ্ধি কেন নিম্নমুখী?

এ নিয়েও নানা কারণ তুলে ধরেছে আইএমএফ। তাদের মতে, কর্পোরেটক্ষেত্র ও পরিবেশ সংক্রান্ত নানা নিয়মনীতির অনিশ্চয়তা ও ব্যাকিং ব্যবস্থার বাইরে থাকা আর্থিক সংস্থাগুলির দীর্ঘস্থায়ী দুর্বলতার জেরেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

আইএমএফের মুখপাত্র জেরি রাইস বলেন, ‘ভারতের আর্থিক বৃদ্ধি নিয়ে ভবিষ্যতে আরও নতুন পরিসংখ্যান আমাদের হাতে আসবে। কিন্তু, সাম্প্রতিক কালে যে তথ্য হাতে এসেছে তাতে স্পষ্ট, ভারতের আর্থিক বৃদ্ধি যা আশা করা হয়েছিল তার থেকে অনেকটা কম।’

দেশের অর্থনীতির গ্রাফটা ঠিক কোন জায়গায় নেমেছে তা বোঝা গিয়েছিল পরিসংখ্যান ও পরিকল্পনা রূপায়ণ মন্ত্রকের দেওয়া তথ্যেই। গত এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে জিডিপি নেমে যায় মাত্র পাঁচ শতাংশে, যা গত সাত বছরে সর্বনিম্ন। অথচ, ২০১৮ সালেই জিডিপি পৌঁছে গিয়েছিল আট শতাংশে। সেখান থেকে কীভাবে এমন পতন হল? অর্থনীতিবিদদের মতে, এই সময়ের মধ্যে জোরাল ধাক্কা খেয়েছে দেশের উৎপাদন শিল্প। আর মন্দার আঁচ পড়েছে কৃষিক্ষেত্রেও। এই জোড়া ধাক্কার ফলেই নিম্নগামী জিডিপি।

ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :