‘অঙ্কুর ইতালিতে দেশীয় সংস্কৃ‌তি নিয়ে কাজ করছে’

প্রকাশ | ১৩ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪৫

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

‘অঙ্কুর ইতালিতে প্রবাসী শিশুদের বাংলা ভাষা এবং বাংলাদেশের প্র‌তি আগ্রহ সৃষ্টির মধ্যদিয়ে দেশীয় কৃ‌ষ্টি-সংস্কৃ‌তি ভিন্ন দেশের সংস্কৃ‌তিতে সেতুবন্ধ‌নের কাজ করছে।’

অঙ্কুর পরিবার, বারি শাখার আয়োজনে সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন, সংবর্ধিত অতিথি অঙ্কুরের প্রতিষ্ঠাতা মনিরুজ্জামান মনির।

অঙ্কুর নিজ কার্যক্র‌মে স্বাক্ষর রেখে ইতালিজুড়ে এক‌টি প‌রিবারে রূপান্ত‌রিত হয়েছে। অঙ্কুরের পেছনে যিনি অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, অঙ্কুরের প্রতিষ্ঠাতা ও প্রধান অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সভাপতি এনটিভি ইতালি বুরো প্রধান মনিরুজ্জামান মনিরকে উষ্ণ সংবর্ধনা জানিয়েছে অঙ্কুর প‌রিবার বা‌রি শাখা।

অঙ্কুর পরিবার, বারি শাখার উদ্যোগে মাদনেল্লাস্থ স্থানীয় হল রুমে অঙ্কুর বারি শাখার আহ্বায়ক অনুজ বড়ুয়ার সভাপতিত্বে ও রাসেল আহমেদ ও হাবিবা আরেফিনের প্রাণবন্ত সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সমাজকল্যাণ সমিতির সভাপতি আব্দুল কাদের, বিশেষ অতিথি ছিলেন সামাজিক ব্যক্তিত্ব সালেহ আহমেদ, মুক্তি নাজনীন বাংলাদেশ সমাজকল্যাণ সমিতির প্রাক্তন সভাপতি এসএম করিম আনোয়ার, প্রাক্তন ভারপ্রাপ্ত সভাপতি কনোজ বড়ুয়া, ইতালিয়ান রাজনৈতিক সাব্বিনো রাজা, ইতালিয়ান স্থপতি দানিয়েলে প্রমুখ।

সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাহমুদুল মুনতাহা মুন।

গীতা ও ত্রিপিটক পাঠ করেন সৌভিক সৌম্য ও প্রান্তিকা বড়ুয়া প্রাপ্তি।

পরে সৌভিক সৌম্যের সংগীত পরিচালনায় বাংলাদেশের জাতীয় সংগীত শুরু হয়।

অনুষ্ঠানে সংবর্ধিত মনিরুজ্জামান মনিরকে পুস্পস্তবক ও ক্রেস্ট প্রধান করেন অনুষ্ঠানের সমন্বয়কারী মাইন উদ্দীন ইমন।

এসময় মনিরুজ্জামান মনির অঙ্কুর বারি শাখার সভাপতি মাহমুদুল ইসলাম খোকন, সহসভাপতি অনুজ বড়ুয়া, সাধারণ সম্পাদক মাইন উদ্দীন ইমন এবং বিলকিস সুলতানাকে যুগ্ম সাধারণ সম্পাদক করে আংশিক কমিটি ঘোষণা করেন, পরে পূর্ণাঙ্গ কমিটি করে কেন্দ্রে পাঠানোর পরামর্শ দেন।

শেষে সংবর্ধিত অতিথি মনিরুজ্জামান মনির বলেন, প্রবাসে বাংলা কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরতে প্রবাসের মাটিতে বেড়ে উঠা শিশুদের নিয়ে আমাদের অঙ্কুরের যাত্রা। সকলের প্রচেষ্টা ও সহযোগিতা থাকলে আমরা অঙ্কুরকে বিশ্বের বুকে ধরতে পারব। নিজেদের অভিব্যক্তি প্রকাশ করে দেশের জন্য জীবনবাজি রেখে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানটি আয়োজন করার জন্য বারি শহরের অঙ্কুর পরিবারের সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়া সংবর্ধিত অতিথি মনিরুজ্জামান মনির বারি শহরে আসলে তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান কিরন কাদের, শ্রেয়া বড়ুয়া, সংযুক্তা সৌম্য তূর্না, আশরাফুল রহমান, অনুজ বড়ুয়া, সেলিম চৌধুরী প্রমুখ।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/এলএ)