ফেসবুকে লেখালেখি: বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫৬

ফেসবুকে ‘আপত্তিকর’ লেখালেখির অভিযোগে গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার ও কারণদর্শানোর নোটিশ দেয়া হয়েছে। সাময়িক বহিষ্কার হওয়া ছাত্রী ফাতেমা-তুজ-জিনিয়া ওই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী। আগামী পাঁচ দিনের মধ্যে এর জবাব দেয়া জন্য ওই শিক্ষার্থীকে আদেশ দেয়া হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত সাময়িক একাডেমিক বহিষ্কারাদেশের এক নোটিশে এ তথ্য জানানো হয়। নোটিশে বলা হয়েছে, অতি সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রের সাথে প্রশাসন এবং বিশ্ববিদ্যালয়কে নিয়ে আপত্তিকর লেখালেখি করা এবং আগেও বিশ্ববিদ্যালয় এবং প্রশাসনকে নিয়ে তার দেয়া স্ট্যাটাস এবং কমেন্টসমূহে বিশ্ববিদ্যালয়কে হেয় করার প্রবণতা লক্ষ্য করা গেছে। তাকে এ ব্যাপারে সাবধান করা হলেও সে সাবধান হয়নি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ফেসবুক আইডি হ্যাক করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা সৃষ্টি করার হুমকি প্রদান করেছে। বিষয়টি শিক্ষার্থীদের জন্য প্রণীত আচারণ বিধির সুষ্পষ্ট লঙ্ঘন এবং শাস্তিযোগ্য অপরাধ।

এ ব্যাপারে অভিযুক্ত শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়া সাংবাদিকদের বলেন, ‘বৃহস্পতিবার আমি সাময়িক একাডেমিক বহিষ্কারের আদেশটি হাতে পেয়েছি। আমি কখনও বিশ্ববিদ্যালয়ের ক্ষতি করার উদ্দেশ্যে কারও সাথে কোন ধরনের লেখালেখি করিনি। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের আনীত অভিযোগ ঠিক নয়।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নূরউদ্দিন আহমেদ জানান, এ ব্যাপারে বিস্তারিত আমি কিছু জানি না। ভিসি স্যারের নির্দেশে এ আদেশ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ৪ সেপ্টেম্বর পরিচ্ছন্নতা নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় বর্ষের ছয় ছাত্রকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর মধ্যে একজনকে দুই সেমিস্টারের জন্য আর বাকি পাঁচজনকে এক সেমিন্টারের জন্য বহিষ্কার করা হয়।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :