দক্ষিণ কোরিয়ায় দুই দিনের ইসলামিক কর্মশালা

প্রকাশ | ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৬

মোহাম্মদ হানিফ, সিউল থেকে

দক্ষিণ কোরিয়ার ঐতিহ্যবাহী আনিয়াং মসজিদে দুই দিনব্যাপী ইসলামিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রতিবারের মতো দক্ষিণ কোরিয়ার ছুসকের ছুটিতে এই কর্মশালার আয়োজন করে আনিয়াং আল রাবিতা মসজিদ কমিটি।

ইসলামিক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ধর্মীয় গবেষক-সৌদি ধর্ম মন্ত্রণালয় ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভারর্সিটির অধ্যাপক শাইখ ডক্টর মোহাম্মদ আব্দুস সামাদ।

বৃহস্পতিবার বিকাল ৪টা থেকে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়ে শুক্রবার জুমার নামাজ আদায়ের মধ্য দিয়ে কর্মশালাটি শেষ হয়েছে। শত শত ধর্মপ্রাণ অভিবাসীরা মুসলমান এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

শায়েখ আব্দুস সামাদ পবিত্র কোরআন হাদিসের আলোকে বিংশ-শতাব্দীর জাহেলিয়াত ও তার থেকে উত্তরণের উপায় এবং তাকওয়া সম্পর্কে সুস্পষ্ট ও জ্ঞানগর্ব আলোচনা পেশ করেন।

তিনি বলেন, আপনারা নিজেদের জন্মস্থান থেকে অনেক দূরে একটি ভিন্নদেশে, ভিন্ন সংস্কৃতি ও ভিন্ন পরিবেশের মধ্যে অবস্থান করছেন, যেখানে ইসলামি বিশ্বাস, ঈমান ও আকিদা বিষয়গুলো অত্যান্ত সংকুচিত। এই দেশটির ভূখণ্ডে নির্দিষ্ট আইন রয়েছে, যে আইনের মধ্যে থেকে একজন মানুষ তার ইচ্ছে অনুযায়ী সব কাজই করতে পারে। সেই পরিবেশের মধ্যে থেকে দীনের একজন প্রকৃত দায়ী হিসেবে তৈরি হওয়ার জন্য মহান আল্লাহ তায়লা আপনাদের কবুল করেছেন। যারা প্রকাশ্যে বা গোপনে আল্লাহর তাকওয়া ধারণ করে তারা সকল পরিস্থিতিতে তাদের আত্মপর্যালোচনা, আত্মসমালোচনা, ঈমানি চেতনা এবং তাকওয়ার দাবি অনুসারে আল্লাহ তার রাসুলের অনুগত্যর মধ্যে দিয়ে জীবনকে অতিবাহিত করে।

কোরিয়ার মতো একটি বিধর্মী দেশেও ইসলামের আলোকে জীবন গড়ার লক্ষ্যে আল্লাহর দীন কায়েমের দাওয়াতি কাজ অব্যাহত দেখে দক্ষিণ কোরিয়ায় অবস্থারত সকল বাংলাদেশি মুসলমানের জন্য দোয়া করেন ডক্টর আব্দুস সোবহান।

ইসলামিক কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে দারসুল কোরআন পেশ করেন, আনিয়াং মসজিদের খতিব হাফেজ মাওলানা সাইয়েদ আব্দুর রহমান। সাইফুল ইসলাম শশীর পরিচলনায় আরও আলোচনা করেন, ফেরদৌস খান, হাফেজ জামাল উদ্দিন, কামরুল হাসান(পিএসডি গবেষক ও খতিব নামিয়াং মসজিদ) প্রমুখ। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

উপস্থিতিদের ইসলামের ওপর বিভিন্ন বিষয়ে প্রশ্নের উত্তর দেন কর্মশালার প্রধান অতিথি। এছাড়াও ছিল ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠান। কর্মশালায় ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নবাংকুর শিল্পীগোষ্ঠীর সদস্যরা।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/জেবি)