‘মিনিস্টার কারখানায় আগুনে ক্ষতি শত কোটি টাকা’

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩৩ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৭

গাজীপুর মহানগরীর ধীরাশ্রম এলাকায় মাইওয়ান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান মিনিস্টার ইলেকট্রনিক্স কারখানায় লাগা আগুনে শত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করছে কারখানা কর্তৃপক্ষ। এছাড়া আগুনে কারখানার বিপুল টেলিভিশন হোম অ্যাপ্লায়েন্সসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে।

শনিবার সকাল সাড়ে ১১টার দিকে কারখানার সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন দাবি করেন কারখানার চেয়ারম্যান এম এ রাজ্জাক রাজ।

রাজ্জাক খান বলেন, বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বিস্তারিত তদন্তের পর বলা যাবে। আগুনে বিভিন্ন মালামাল পুড়ে কারখানার অন্তত ১০০ কোটি টাকারও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

শুক্রবার সকালে মিনিস্টার কারখানায় আগুন লাগে। পরে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট সাত ঘণ্টার মতো চেষ্টা চালানোর পর আগুন নেভায়। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও বহু মালামাল পুড়ে ছাই হয়ে যায়।

কারখানায় অগ্নিনির্বাপক ব্যবস্থা পর্যাপ্ত ছিল না বলে ফায়ার সার্ভিস জানিয়েছিল। বিষয়টি জানিয়ে ২০-২৫ দিন আগে কারখানা কর্তৃপক্ষকে সতর্ক করে নোটিশও দেওয়া হয়েছিল। তবে কর্তৃপক্ষ তাতে সাড়া দেয়নি বলে দমকল বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়।

কিন্তু আজকের সংবাদ সম্মেলনে কারখানার চেয়ারম্যান এম এ রাজ্জাক জানান, কারখানায় অগ্নি নিরাপত্তাসহ আগুন নেভানোর সকল সরঞ্জাম বিদ্যমান ছিল। প্রতিমাসে ফায়ার ফাইটিং টিমকে ট্রেনিং করানো হয়। ফায়ার সার্ভিস ও পরিবেশের লাইসেন্স ঠিক আছে। পৌরসভা থেকে নেওয়া লাইসেন্স ঠিক আছে। কারখানাটি বিল্ডিং কোড মেনে এবং ফায়ার সার্ভিসের সমস্ত নীতিমালা অনুসরণ করে তৈরি করা হয়েছে।

তিনি বলেন, ‘গতকাল আগুন লাগার পর হয়তো সবার মাথা ঠিক ছিল না। যেহেতু কারখানাটি অনেক দিনের তাই কিছুটা ত্রুটি বিচ্যুতি থাকতে পারে। তারপরও আমরা সকল কিছু মেইনটেন্স করেছি। ত্রুটি যদি থেকেও থাকে ভবিষ্যতে যেন না হয় সেজন্য আমরা কাজ করব।’

‘এই প্রতিষ্ঠানের সকল মালামাল প্লাস্টিক, ফোমজাতীয়। সে কারণে অগ্নিনির্বাপণ সরঞ্জাম থাকা সত্ত্বেও আগুন ব্যাপক আকার লাভ করে এবং বিপুল ক্ষয়ক্ষতি হয়।’

রাজ্জাক খান আরও বলেন, কারখানাটিতে প্রায় দুই হাজার শ্রমিক কাজ করেন। এ ধরনের দুর্ঘটনা যেন আর না ঘটে সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে।

এ সময় কারখানার পরিচালক (অপারেশন) হাজী গোলাম মোস্তফা খান, পরিচালক (অর্থ) মুজিবুর রহমান, কারখানার জেনারেল ম্যানেজার প্রকৌশলী মনিরুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে কারখানাটি আগুন লাগার ঘটনা তদন্তে জেলা প্রশাসনের গঠন করা ছয় সদস্যের টিম রবিবার থেকে কাজ শুরু করবে বলে জানিয়েছেন তদন্ত দলের ভারপ্রাপ্ত প্রধান ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শফিউল্লাহ। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহীনুর ইসলাম ট্রেনিংয়ে থাকায় তিনি তদন্তের দায়িত্ব পালন করছেন।

শফিউল্লাহ বলেন, ইতোমধ্যে তদন্ত দলের অপর সদস্যদের সঙ্গে আলোচনা সম্পন্ন হয়েছে। রবিবার বিকালে দুর্ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত শুরু করা হবে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মামুনুর রশিদ জানান, এখনো ফায়ার সার্ভিসের পক্ষ থেকে কোনো তদন্ত টিম গঠন করা হয়নি। তদন্ত টিম গঠন সদর দপ্তরের সিদ্ধান্তের বিষয়।

ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :