তরুণ নেতৃত্বের স্বীকৃতি পেলেন বাংলাদেশি সৈকত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৬

পরিবার পরিকল্পনা ও জনস্বাস্থ্য বিষয়ে বিশেষ অবদান রাখায় তরুণ নেতৃত্বের স্বীকৃতি পেয়েছেন সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকত।

জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ইনস্টিটিউট ফর পপুলেশন এন্ড রিপ্রোডাক্টিভ হেলথ পরিবার পরিকল্পনা ও জনস্বাস্থ্য বিষয়ে অবদান রাখায় ২০১৯ সালের অনূর্ধ্ব ৪০ তরুণ নেতৃত্ব বিজয়ী তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় আছেন সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক সৈকত।

বাংলাদেশের সবগুলো বিভাগে পরিবার পরিকল্পনা এবং তরুণদের স্বাস্থ্য অধিকার এবং লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধ সম্পর্কিত কর্মসূচি পরিচালনা করছে সিরাক-বাংলাদেশ। তরুণ নেতা হিসেবে সৈকত কাজ করছেন যুক্তরাষ্ট্রভিত্তিক উইমেন ডেলিভার, রিপ্রোডাক্টিভ হেলথ সাপ্লাইজ কোয়ালিশনের যুব ককাসের চেয়ারম্যান, পিএমএনসিএইচ পার্টনার্স ফোরামের গ্লোবাল অর্গানাইজিং কমিটির সদস্য হিসেবে। ২০১৬ সালে পরিবার পরিকল্পনা সম্পর্কিত বাংলাদেশের জাতীয় যুব সম্মেলন শুরু করেন, যা বিশ্বের প্রথম এমন ধরনের কোনো আয়োজন।

সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক সৈকত ঢাকাটাইমসকে বলেন, ভালো কাজের স্বীকৃতি কাজের স্পৃহাকে আরও বাড়িয়ে দেয়। আরও এগিয়ে যাওয়ার প্রেরণা তৈরি করে।’

তিনি বলেন, এই পুরস্কারটি বিশ্বব্যাপী পরিবার পরিকল্পনার পরবর্তী প্রজন্মের নেতাদের সাফল্যকে স্বীকৃতি দেয় এবং তুলে ধরে; এটি বেয়ার এর সহায়তায় গেটস ইনস্টিটিউট দ্বারা পরিচালিত। কয়েক বছরের চলমান প্রকল্পটি তিন বছরের মধ্যে ১২০ জন পরিবার পরিকল্পনা চ্যাম্পিয়ন বেছে নেয়।

এ বছরের ৪০ জন বিজয়ীদের মধ্যে রয়েছেন আইনজীবী, গবেষক, পরিষেবা সরবরাহকারী, এপিডেমিওলজিস্ট, মেডিকেল ডাক্তার, প্রোগ্রাম অফিসার, যোগাযোগ/মিডিয়া পেশাদার এবং এনজিও ও অলাভজনক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। তারা পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্যকে এগিয়ে নিতে বিশ্বজুড়ে ক্লিনিক এবং বিশ্ববিদ্যালয়গুলোতে, অফিসে এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে অনন্য ভূমিকা রেখে চলেছেন।

গেটস ইনস্টিটিউটের পরিচালক এবং প্রতিযোগিতার জুরি বোর্ডের চেয়ারম্যান হোসে ‘ওইং’ দ্বিতীয় রিমন বলেন, ‘বিজয়ীদের এই চূড়ান্ত দলটিও প্রথমটির মতোই উল্লেখযোগ্য। এই তরুণ নেতারা বিশ্বব্যাপী স্থায়ী ইতিবাচক পরিবর্তন আনছে এবং তাদের প্রভাব বহুগুণ। কারণ তারা তাদের সহযোগী বিজয়ীদের সঙ্গে নতুন সম্পর্ক এবং সহযোগিতা গড়ে তুলবে।’

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/জেআর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :