শোভন-রাব্বানীর পদত্যাগ

ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি নাহিয়ান, সম্পাদক লেখক ভট্টাচার্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:২১ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৬

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে সরিয়ে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়েছে আল নাহিয়ান খান জয়কে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয়ে হয়েছে লেখক ভট্টাচার্যকে।

আজ শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের পূর্বনির্ধারিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেনদলের সভাপতি শেখ হাসিনা।

সভাপতি ও সম্পাদক ছাড়া ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির আর কোনো পদে পরিবর্তন নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি জানান,শোভন ও রাব্বানীকে পদত্যাগ করার জন্য বলা হবে।

তবে শোভন ও রাব্বানী ইতিমধ্যে পদত্যাগ করেছেন বলে তাদের ঘনিষ্ঠজনরা ঢাকাটাইমসকে জানান।

আজকের বৈঠকে আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলের বিষয়েও সিদ্ধান্ত হয় বলে জানান ওবায়দুল কাদের। আগামী ২০ থেকে ২১ ডিসেম্বর অনুষ্ঠিত দলের জাতীয কাউন্সিল।

আল নাহিয়ান খান জয় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির ১ নম্বর সহ-সভাপতি ছিলেন। তার বাড়ি বরিশালের বাবুগঞ্জ উপজেলার আগরপুর ইউনিয়নে। তার বাবার নাম আব্দুল আলীম। এসএসসি পর্যন্ত লেখাপড়া করেন বরিশালে। ঢাকা কমার্স কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে।

এর আগে আল নাহিয়ান শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বও পালন করেছেন।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বর্তমান কমিটির ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। তার বাড়ি যশোরে। তিনি জেলার মণিরামপুর উপজেলার দূর্বাডাঙ্গা ইউনিয়নের বাহিরঘরিয়া গ্রামের দেবাশীষ ভট্টাচার্যের ছেলে। এর আগে তিনি ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত ) হিসেবে দায়িত্ব পালন করেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় দুই শীর্ষ নেতা শোভন-রাব্বানী পদ হারাচ্ছেন, এমন গুঞ্জন চলছিল বেশ কদিন ধরে। তাদের নানা বিতর্কিত কর্মকাণ্ড ঘুরে-ফিরে ফলাও হয় নানা মাধ্যমে। গত ৮ সেপ্টেম্বর আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় শেখ হাসিনা এমনকি ছাত্রলীগের কমিটি ভেঙে দিতে বলেন নেতাদের। দুদিন পর ১০ সেপ্টেম্বর বাতিল হয় শোভন-রাব্বানীর গণভবনে প্রবেশের স্থায়ী পাস। এর মাধ্যমে তাদের ভাগ্য অনেকটা নির্ধারিত হয়ে যায়। ১৩ সেপ্টেম্বর নিজেদের ব্যর্থতা স্বীকার ও ক্ষমা চেয়ে প্রধানমন্ত্রী বরাবর চিঠি লেখেন গোলাম রাব্বানী।

আওয়ামী লীগের আজকের কার্যনির্বাহী সভায় শোভন-রাব্বানীর ভাগ্য নির্ধারিত হবে এটা অনেকটাই অনুমেয় ছিল।

গত বছরের ১১ ও ১২ মে ছাত্রলীগের সর্বশেষ সম্মেলন হয়। ৩১ জুলাই আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিতে রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ছাত্রলীগের নতুন কমিটি গঠন করা হয়। ১ বছর না পেরোতেই কমিটির শীর্ষ নেতাদের বিরুদ্ধে উঠে আসে শত শত অভিযোগ। আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের একাধিক নেতাসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনেও ছাত্রলীগের বর্তমান কমিটির বিরুদ্ধে নানা ধরনের নেতিবাচক কর্মকাণ্ডের কথা বিভিন্ন সময় উঠে আসে।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এমআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিএনপি নেতাদের বানোয়াট কথা শুনে জিয়াউর রহমান কবরে শুয়ে লজ্জা পায়: পররাষ্ট্রমন্ত্রী

আ.লীগ বিদেশিদের দাসত্ব করে না: ওবায়দুল কাদের 

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

এই বিভাগের সব খবর

শিরোনাম :