হ্যাজার্ডের অভিষেকে রিয়ালের জয়

প্রকাশ | ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৮ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

অবশেষে রিয়ালের জার্সি গায়ে অভিষেক ঘটল ইডেন হ্যাজার্ডের। চোটের কারণে লা-লিগার প্রথম তিন ম্যাচ মাঠের বাইরে থাকার পর শনিবার লেভান্তের বিরুদ্ধে রিয়ালের হয়ে প্রথম প্রতিযোগীতামূলক ম্যাচে মাঠে নামলেন হ্যাজার্ড। আর বেলজিয়ান তারকার অভিষেকের দিনে লা-লিগায় জয়ে ফিরল লস ব্ল্যাঙ্কোসরা। ভাল্লাদোলিদ ও ভিল্লারিয়ালের বিরুদ্ধে ড্র’য়ের পর লিগের চতুর্থ ম্যাচে ঘরের মাঠে লেভান্তেকে ৩-২ গোলে হারিয়ে লিগ টেবিলে দ্বিতীয়স্থানে উঠে এল তারা। জোড়া গোল করিম বেঞ্জেমার, একটি গোল এল ক্যাশেমিরোর পা থেকে।

রেকর্ড চুক্তিতে চলতি মরশুমের শুরুতে চেলসি থেকে মাদ্রিদে যোগদান করেন হ্যাজার্ড। কিন্তু লিগের প্রথম ম্যাচের ঠিক আগে ঊরুর চোটে বিলম্বিত হয় রিয়ালের জার্সি গায়ে হ্যাজার্ডের অভিষেক। এদিন লেভান্তের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে হ্যাজার্ড যখন মাঠে নামেন, রিয়েল তখন এগিয়ে ৩-১ গোলে। প্রথমার্ধে জুড়ে এদিন লস ব্ল্যাঙ্কোসদের দাপুটে আক্রমণে ত্রাহি-ত্রাহি রব ওঠে লেভান্তে রক্ষণে। ২৫ মিনিটে কার্ভাহালের মাপা সেন্টার থেকে মাথা ছুঁইয়ে স্কোরলাইন ১-০ করেন ফরাসি স্ট্রাইকার করিম বেঞ্জেমা। মিনিট ছ’য়েক বাদে রডরিগেজ-বেঞ্জেমা যুগলবন্দিতে ব্যবধান বাড়িয়ে নেয় জিদানের দল। জেমস রডরিগেজের ঠিকানা লেখা পাস থেকে নিজের এবং দলের হয়ে দ্বিতীয় গোল করতে কোনও ভুল করেননি বেঞ্জেমা।

৪০ মিনিটে ফের গোল। এক্ষেত্রে ডানপ্রান্তিক আক্রমণের ফসল তোলে রিয়াল। ভিনিসিয়াস জুনিয়রের দুরন্ত পাস থেকে প্রথমার্ধেই দলকে ৩-০ গোলে এগিয়ে দেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ক্যাশেমিরো। লাল কার্ড দেখার কারণে এদিন ছিলেন না গ্যারেথ বেল। পাশাপাশি চোটের কারণে মাঝমাঠে লুকা মদ্রিচ, মার্কো আসেনসিও’র সার্ভিস থেকে বঞ্চিত হয় রিয়াল। পরিবর্তে আক্রমণে বেঞ্জেমাকে সহায়তা করার জন্য ভিনিসিয়াস জুনিয়র ও লুকাস ভ্যাসকেজকে জুড়ে দেন রিয়াল কোচ।

প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে পড়লেও দ্বিতীয়ার্ধে দারুণভাবে খেলায় ফেরে লেভান্তে। দ্বিতীয়ার্ধের চার মিনিটে লেভান্তের হয়ে ব্যবধান কমান স্ট্রাইকার বোরহা মায়োরাল। যদিও ৫৭ মিনিটে বেঞ্জেমার শট পোস্টে প্রতিহত না হলে চতুর্থ গোলটি পেয়ে যেতেই পারত রিয়াল। ৬০ মিনিটে ক্যাশেমিরোর পরিবর্তে মাঠে নামেন হ্যাজার্ড। ৬২ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের গোল বাতিল হয় অফসাইডের কারণে।

৭৫ মিনিটে সেটপিসের সুযোগ নিয়ে দুরন্ত হেডে ব্যবধান ৩-২ করেন গঞ্জালো মেলেরো। ফের পয়েন্ট নষ্টের ভ্রুকুটি গ্রাস করে রিয়াল শিবিরে। যদিও শেষমেষ খেলায় সমতা ফেরাতে পারেনি লেভান্তে। অতিরিক্ত সময়ে তিনকাঠির নীচে অনবদ্য একটি সেভ করে দলের জয় নিশ্চিত করেন থিবো কুর্তোয়া। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পিএসজি’র মুখোমুখি রিয়াল মাদ্রিদ।

(ঢাকাটাইমস/১৫ সেপ্টেম্বর/এসইউএল)