ভারতে নেটফ্লিক্স বন্ধের দাবি

প্রকাশ | ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:১১ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:১৩

বিনোদন ডেস্ক

আমেরিকান মিডিয়া সার্ভিসেস প্রভাইডার এবং প্রোডাকশন কোম্পানি নেটফ্লিক্স বন্ধের জোরালো দাবি উঠেছে ভারতে। ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে এই অনলাইন স্ট্রিমিং সাইটটি নিষিদ্ধ করার দাবি তুলেছে হিন্দু জনজাগ্রুতু সমিতি নামে একটি সংগঠন।

এই সংগঠনটি নেটফ্লিক্স-এর বিরুদ্ধে পানাজিতে পুলিশের সাইবার ক্রাইম সেলে একটি অভিযোগও দায়ের করেছে। নেটফ্লিক্স-এ হিন্দু ধর্ম ও ভারতীয় সংস্কৃতিকে নেতিবাচক ভাবে তুলে ধরা হয়েছে বলে সেখানে উল্লেখ করা হয়েছে।

হিন্দু জনজাগ্রুতু সমিতির মুখপাত্র সতীশ কোছারেকরের দাবি, ‘নেটফ্লিক্স-এ হিন্দু ধর্মকে হিংসাত্মক এবং ভারতীয় সংস্কৃতিকে অশ্লীল ভাবে উপস্থাপন করা হচ্ছে। এর ফলে বিশ্বে ভারতীয় সংস্কৃতি এবং হিন্দুদের সম্পর্কে একটা নেতিবাচক মনোভাব গড়ে উঠছে। গোটা বিষয়টির নেপথ্যে একটা গভীর চক্রান্ত আছে।’

তিনি আরও বলেন, ‘গোটা বিষয়টি আমার এবং আমার মতো আরও অনেক হিন্দুর ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। যে কারণে নেটফ্লিক্স কোম্পানি এবং এর সঙ্গে যুক্ত অন্যদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়া প্রয়োজন।’

পুলিশের সাইবার ক্রাইম সেলে দায়ের অভিযোগে নেটফ্লিক্সের ‘লায়লা’, ‘স্যাকরেড গেমস’ এবং ‘ফায়ার’-এর মতো জনপ্রিয় সব ওয়েব সিরিজের বিরুদ্ধে সরাসরি ধর্মীয় ভাবাবেগে আঘাত ও ভারতীয় সংস্কৃতিকে নেতিবাচক আলোকে তুলে ধরার অভিযোগ এনেছে হিন্দু জনজাগ্রুতু সমিতি।

নেটফ্লিক্সকে নিষিদ্ধ করার দাবি জানিয়ে মুম্বাইয়ের পুলিশ কমিশনার এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকেও অভিযোগ জানিয়েছে এই কট্টরপন্থী হিন্দু সংগঠনটি। এর আগে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ এনে নেটফ্লিক্সকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছিলেন শিবসেনার এক নেতা।

ঢাকাটাইমস/১৫ সেপ্টেম্বর/এএইচ