গুনে ঘুষ নেয়া সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫৯ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৩

অবশেষে বরখাস্ত করা হলো সিরাজগঞ্জের শাহজাদপুরের সাব-রেজিস্ট্রার সুব্রত কুমার দাশকে। সামাজিক যোগাযোগমাধ্যমে তার ঘুষ নেওয়ার ভিডিও ভাইরালের ঘটনায় আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ তার বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে।

গতকাল তাকে বরখাস্ত করা আদেশে বলা হয়, সুব্রত কুমার দাশের বিরুদ্ধে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮’ অনুযায়ী যথাক্রমে ‘অসদাচরণ’ ও ‘দুর্নীতি’র অভিযোগে বিভাগীয় মামলা করা হয়েছে।

আদেশে আরও বলা হয়, অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে আনা অভিযাগ গুরুতর হওয়ায় এবং অভিযোগের পূর্ণাঙ্গ তদন্তের স্বার্থে তাকে বিভাগীয় মোকদ্দমা চলাকালীন কাজে বহাল রাখা সমীচীন হবে না। তাই ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮’ অনুযায়ী সুব্রতকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

সাময়িকভাবে বরখাস্ত থাকাকালীন তিনি সিরাজগঞ্জের জেলা রেজিস্ট্রারের কার্যালয়ে সংযুক্ত থাকবেন এবং বিধি মোতাবেক খোরাকি ভাতা ও অন্য ভাতা পাবেন।

জমিদাতা ও দলিল গ্রহীতাদের সমস্যায় ফেলে অবাধে ঘুষ-বাণিজ্য, দালাল চক্রের দৌরাত্ম্য বৃদ্ধিতে সহায়তা, জমির প্রকৃত মূল্য কম দেখিয়ে রাজস্ব ফাঁকি, অসাধু দলিল লেখকের সঙ্গে ঘুষের টাকা ভাগবাটোয়ারা, ঊর্ধ্বতনদের অনুমতি ছাড়া দলিল সম্পাদন বন্ধ রেখে সরকারি অফিসে সংবাদ সম্মেলন ও সরকারি গাছ বিক্রির অভিযোগ রয়েছে সাব রেজিস্ট্রার সুব্রত কুমার দাশসহ ওই অফিসের মহরার আবদুস সালাম, নকলনবিশ সুমন আহম্মেদ ও দৈনিক মজুরি চুক্তির উমেদার (অফিস সহায়ক) আনিছুর রহমান বিরুদ্ধে।

ঘুষের টাকা গুনে গুনে নেওয়ার ভিডিওচিত্র ভাইরাল, ভুক্তভোগীর লিখিত অভিযোগ এবং গণমাধ্যমে এসবের সংবাদ দেখে জেলা রেজিস্ট্রার গত ২৮ আগস্ট এর তদন্ত শুরু করেন। তদন্তে এসব অভিযোগের সত্যতা ও প্রমাণ পাওয়ায় সাব-রেজিস্ট্রার সুব্রত কুমার দাসসহ কর্মচারীরা অভিযুক্ত হওয়ায় তাদের বিরুদ্ধে জেলা রেজিস্ট্রার এ ধরনের সুপারিশ করা হয়। সুপারিশসহ তদন্ত প্রতিবেদন ঢাকার রাজধানীতে ইন্সপেক্টর জেনারেল অব রেজিস্ট্রার (আইজিআর) কার্যালয়ে পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হলো।

ঢাকাটাইমস/১৫সেপ্টম্বর/বিইউ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :