আজ থেকে খোলা বাজারে পেঁয়াজ বেচবে সরকার

প্রকাশ | ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

মূল্য বৃদ্ধির লাগাম টানতে আজ থেকে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি করবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সোমবার থেকে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করবে সরকারি বিপণন সংস্থাটি।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণের চেষ্টায় গত শুক্রবার পেঁয়াজের রপ্তানি মূল্য তিন গুণ করে ভারত সরকার। এর পরদিনই ঢাকার বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। ভারতীয় পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের দাম খুচরায় কেজিতে ২০ টাকার বেশি বেড়েছে।

এমন পরিস্থিতিতে রবিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে সোমবার থেকে টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি শুরুর সিদ্ধান্ত নেন।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার থেকে টিসিবি কর্তৃক ন্যায্যমূল্যে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন এবং সুদের হার হ্রাসের প্রয়োজনীয় উদ্যোগ নিতে বাংলাদেশ ব্যাংকে পত্র পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বন্দরে আমদানিকৃত পেঁয়াজের খালাস প্রক্রিয়া দ্রুততার সঙ্গে সম্পন্ন করা এবং নির্বিঘ্ন পরিবহন নিশ্চিত করতে যথাযথ কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে।

ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/এমআর