ভবনে এডিসের লার্ভা, জরিমানা আড়াই লাখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২০:১০

এডিস মশা নির্মূলে দ্বিতীয় পর্যায়ের চিরুনি অভিযানের দ্বিতীয় দিনে সাত ভবন মালিক ও প্রতিষ্ঠানকে আড়াই লাখ টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এডিসের লার্ভা পাওয়া গেছে এমন স্থাপনার মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের নির্মাণাধীন ভবনের সংখ্যাই বেশি।

সোমবার দিনভর অভিযানে ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৭১৩টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন ডিএনসিসি কর্মকর্তারা। এসময় ২৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভার উপস্থিতি শনাক্ত হয়।

এছাড়া পাঁচ হাজার ২২১টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ দেখতে পান অভিযান পরিচালনাকারী ম্যাজিস্ট্রেটরা।

এসময় উত্তরায় নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়নের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ৩ নম্বর সেক্টরের একটি নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভার উপস্থিতি শনাক্ত করেন। ভবন মালিককে সিটি করপোরেশন আইন (স্থানীয় সরকার আইন-২০০৯) অনুযায়ী ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ‘হাংরি ডাক’ নামের একটি ব্যবসা প্রতিষ্ঠানের ছাদে এডিস মশার লার্ভা পাওয়ায় প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এডিসের লার্ভা পাওয়া গেছে শাহজাদপুরের ‘কনফিডেন্স টাওয়ারে’। নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ভবনটিকে ১০ হাজার টাকা জরিমানা করে।

বনানীর তিনটি প্রতিষ্ঠানের নির্মাণাধীন ভবন ও একটি ব্যক্তি মালিকানা ভবনে এডিসের লার্ভা খুঁজে পান নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার। এসময় ‘এসেট ডেভেলাপমেন্ট’, ‘আমিন মোহাম্মদ ফাউন্ডেশন’, ‘সিগনেচার ডেভেলাপার’ এবং ব্যক্তিমালিকানা ভবন মালিককে ৫০ হাজার টাকা করে মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এডিস মশার বংশবিস্তারের উপযোগী পরিবেশ এবং লার্ভা স্থান ধ্বংস করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলররা ‘চিরুনি অভিযান’ সক্রিয়ভাবে তত্ত্বাবধান করছেন বলে ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়েছে।

রবিবার ও সোমবার দুই দিনে ৩৬টি ওয়ার্ডে মোট ২০ হাজার ৭৬৩টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ৭৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া গেছে। এরমধ্যে ১১ হাজার ৯৯১টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।

ফুটপাত দখলে জরিমানা

বনানীতে ফুটপাত ও সড়ক দখল করে গাড়ির র‌্যাম্প তৈরি করার দায়ে ‘কার স্পিড’ নামে একটি গাড়ির শো-রুমকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার এ জরিমানা আদায় করেন।

এদিকে ফুটপাত ও সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে ২০ তারিখ থেকে অভিযানে নামছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

এডিস মশা নিধনে ডিএনসিসির 'চিরুনি অভিযান' ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

​​​​​​​যাত্রীদের নিরাপত্তায় কমলাপুর স্টেশনে র‍্যাবের নিয়ন্ত্রণ কক্ষ

ছুটির দিনে রাজধানীর বিপণি কেন্দ্রগুলোতে উপচেপড়া ভিড়

বিজিবিতে আযান ও ক্বেরাত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

এই বিভাগের সব খবর

শিরোনাম :