সকালের ভুল খাবারেই হচ্ছে বড় ক্ষতি

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৬

শরীর ঠিক রাখতে হলে ঠিকমতো খাবার খাওয়ার বিকল্প নেই। ঘুম থেকে উঠে সারাদিন ফুরফুরে মেজাজে থাকতে সবচেয়ে বেশি প্রয়োজন সকালে স্বাস্থ্যসম্মত খাবার। সকালের খাবারে কোনো অনিয়ম হলেই বড় ক্ষতির সম্মুখীন হতেই হবে।

তবে এই সকালে খাওয়ার প্রশ্নেই প্রধান ভুলগুলো করে থাকি আমরা। হয়, সময়ে খাই না নয়ত ভুল খাবার খাই। অনেকে সকালে খাবারই খান না। এসব ভুল অভ্যাসই শরীরের মারাত্ম ক্ষতি করে। এছাড়া সারা রাত খালি পেটে থাকার পর সকালে কিছু না খেলে মেদ বেড়ে যায়। শরীর চর্চা করলেও তেমন লাভ হয় না।

চলুন দেখে নেয়া যাক কী ধরনের খাবার সকালে খেলে ক্ষতিকর দিকগুলো এড়িয়া যাওয়া সম্ভব-

লেবু-পানি: চা নয়, দিন শুরু করুন ঈষদুষ্ণ পানি লেবু মিশিয়ে সেই পানি খেয়ে। গরম পানির সঙ্গে লেবু খেলে অ্যাসিড তো হয়ই না উল্টে শরীরের বাড়তি টক্সিন বের করে শরীরকে দূষণমুক্ত রাখতে সাহায্য করে। সকালে নানা রকম ওষুধ খাওয়ার কারণে এই পানি খেতে না পারলে দিনের যেকোনো সময় খালি পেটে খেতে পারেন। দিনে তিন-চার বার পর্যন্ত খাওয়া যায় এই পানি।

গ্রিন টি: মেটাবলিজম বাড়িয়ে নিন সকালের দিকেই। কফি নয়, আস্থা রাখতে শুরু করুন গ্রিন টিতে। সঙ্গে বিস্কুট বাদ দিন। বরং কাজু-আমন্ড রাখতে পারেন। দু’এক মুঠ মুড়িও খেতে পারেন। তবে বিস্কুটে ময়দা ও অ্যারারুট থাকে। তাই চায়ের সঙ্গে নিয়ম করে বিস্কুট খাওয়া কমিয়ে দিন।

ভেজ বা চিকেন সালাদ: দিন শুরু করুন শাক-সব্জি ও প্রোটিন দিয়ে। চিকেন কিমা সেদ্ধ করে শশা-টমাটো-গাজর-লেটুস-কাজুবাদাম, পিঁয়াজের সঙ্গে দিন। অল্প বিটনুন ও গোলমরিচ ছড়িয়ে দিন। ভাল হয় দই ছড়িয়ে খেলেও। তবে চিজ, মেয়োনিজ একেবারেই নয়। অনেকে এমন সালাদে সেদ্ধ ডিমও কুচিয়ে দেন। সেটিও পেট ভরা ও পুষ্টি দুইয়ের জন্যই ভাল।

ডিম সেদ্ধ: পোচ, অমলেট নয়, তেল এড়াতে সকালের খাবারে রাখুন সেদ্ধ ডিম। কুসুমসহ খেলেও কোনো ক্ষতি নেই। আধুনিক গবেষণা কোলেস্টেরলের সঙ্গে ডিমের কুসুমের শত্রুতা শিকার করে না।

রুটি: খুব আধুনিক খাবার পছন্দ না হলে আস্থা রাখতেই পারেন বাঙালি পানিখাবার, রুটিতে। রুটি-সব্জি যেমন উপকারী, তেমনই রুটির মধ্যে ছানা মুড়িয়ে খেতে পারেন, চলতে পারে রুটি, ডালও। ডাল প্রোটিনের বড় ভান্ডার।

ওটস: দই বা দুধের সঙ্গে ওটস খেতে পারেন সকালের খাবারে। পেট যেমন ভরা থাকবে, তেমনই শরীর পাবে তার প্রয়োজনীয় ফাইবার।

ইডলি: সকালের খাবার তালিকায় রাখতে পারেন ইডলি ও সম্বর। দ্রুত মেদ ঝরার জন্য এই খাবার উপযোগী।

ফল: সকালের খাবারে এগুলোরই সঙ্গে রাখুন একটা বা দুটো ফল। প্যাকেটবন্দি ফলের রস বাদ দিন। বরং ফলের রস খেতে ইচ্ছে করলে বাড়িতেই রস করে সঙ্গে সঙ্গে খেয়ে নিন। তবে ফল চিবিয়ে খাওয়াতেই উপকার বেশি।

ঢাকা টাইমস/১৭সেপ্টেম্বর/একে

 

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :