ভারতজুড়ে হিন্দি চাপানোর বিরুদ্ধে সরব রজনীকান্ত

প্রকাশ | ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫২ | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ভারতজুড়ে হিন্দিকে জাতীয় ভাষা করার পক্ষে জনমত তৈরির চেষ্টা করছে ক্ষমতাসীন বিজেপি। তবে এরই মধ্যে বিজেপির এমন প্রস্তাবের বিরুদ্ধে সরব হয়েছে বিভিন্ন রাজ্যের রাজনৈতিক নেতাসহ বিনোদন জগতের তারকারা। এই ইস্যুতে এবার মুখ খুলেছেন ভারতের দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত।

বিজেপির ‘এক দেশ এক ভাষা’র বিরোধীতা করে রজনীকান্ত বলেন, ‘শুধু হিন্দি কেন, কোনো ভাষাই চাপিয়ে দেওয়া যায় না’। বুধবার চেন্নাই বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রজনীকান্ত বলেন, ‘ভারতের মতো দেশে কেউ যেকোনো একটি ভাষা চালু করতে পারে না’।

রজনীকান্ত বলেন, ‘শুধু ভারত কেন, যেকোনো দেশেই একটি সাধারণ ভাষার তত্ত্ব ঐক্য ও উন্নতির জন্য ভাল নয়। দুর্ভাগ্যজনকভাবে (কেউ) দেশে একটা সাধারণ ভাষা নিয়ে আসতে পারে না। আপনি কোনো ভাষাকে চাপিয়ে দিতে পারেন না’।

হিন্দি প্রসঙ্গে তার মন্তব্য, ‘শুধু তামিলনাড়ু নয়, বিশেষ করে দক্ষিণের কোনো রাজ্যই এটা মেনে নেবে না। উত্তর ভারতের অনেক রাজ্যও এটা গ্রহণ করবে না’।

শুধু রজনীকান্ত নয় দক্ষিণী আরেক সুপারস্টার রাজনীতিবিদ কমল হাসানও হিন্দি তত্ত্বের বিরুদ্ধে সরব হয়েছেন। সম্প্রতি এ বিষয়ে তিনি বলেন, ‘ভারত দেশ যখন প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করেছিল, তখনই বৈচিত্রের মধ্যে ঐক্যের জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ হয়েছিলাম। এখন কোনো শাহ, সুলতান বা সম্রাটের উচিত নয় সেটা পরিত্যাগ করা।’

গত ১৪ সেপ্টেম্বর হিন্দি দিবসে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেন, বিশ্বের কাছে ভারতের পরিচিতির জন্য একটি সাধারণ ভাষা থাকা দরকার। যেহেতু দেশে হিন্দি সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষা, তাই হিন্দিই হোক সেই ভাষা।

তার এই মন্তব্যের পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবাদ-প্রতিরোধ শুরু হয়। শিল্পী-সাহিত্যিকরা এর বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। বিরোধী রাজনৈতিক দল তো বটেই এমনকি, কর্নাটকের বিজেপি নেতা ও মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পাও এর বিরুদ্ধে সূর চড়িয়েছেন।

ঢাকা টাইমস/১৮সেপ্টেম্বর/একে