‘বিশ্ব সিলেট উৎসব ইতালি’র মোড়ক উন্মোচন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২২:২২

ইতালিতে সোমবার সন্ধ্যায় বিশ্ব সিলেট উৎসব ইতালি-২০১৯ এর মোড়ক উন্মোচন করা হয়েছে। ২৭ অক্টোবর বিশ্ব সিলেট উৎসব ইতালি অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজধানী রোমের সান লিওনে হলে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি অলিউদ্দিন শামীম।

সাধারণ সম্পাদক শাব্বির আহমদ ও বৃহত্তর সিলেট যুব সংঘের সাধারণ সম্পাদক জায়েদুল হক মুকুলের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাচন কমিশনার অলিউল ইসলাম ও কমিশনার মাসুক মিয়াসহ অন্যান্য সদস্যবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন অ্যাসোসিয়েশনের সহসভাপতি মাওলানা রুহুল আমিন তালুকদার।

পরে সভাপতি এবং সাধারণ সম্পাদকসহ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ইতালিতে বসবাসরত বৃহত্তর সিলেটবাসীকে নিয়ে আনন্দ-উল্লাসের মধ্যদিয়ে বিশ্ব সিলেট উৎসব ইতালি মোড়ক সিম্পল উন্মোচন করেন এবং উৎসবকে সফল করার লক্ষ্যে উপস্থিত নেতৃবৃন্দ বক্তব্য দেন।

সাধারণ সম্পাদক শাব্বির আহমদ বলেন, আমাদের সবার জন্য একটি সুন্দর দিন অপেক্ষা করছে ২৭ অক্টোবর। দিনটি স্মরণীয় করতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

সভাপতি অলিউদ্দিন শামীম বলেন, ‘আমরা জালালাবাদবাসী অত্যন্ত আনন্দিত গর্বিত। আমাদের পূর্বপুরুষের প্রতিষ্ঠিত সিলেট বিভাগের জনগোষ্ঠীর প্রাচীনতম সংগঠন জালালাবাদ অ্যাসোসিয়েশন যেটা বাংলাদেশের জন্মের আগের সংগঠন ১৯৪৮ সালে ঢাকায় প্রতিষ্ঠিত এবং ইতালিতে বাংলাদেশিদের প্রথম রেজিস্ট্রেশনকৃত সংগঠন ১৯৮৯ সালে প্রতিষ্ঠা লাভ করে। শুরু থেকে আজবধি কমিউনিটিতে অসাধারণ অবদানের জন্য ইতালিয়ান প্রশাসনের কাছে প্রশংসনীয় সংগঠনটি। আর আজ আমরা ইতালি অতিক্রম করে সারাবিশ্বের সামনে জালালাবাদ অ্যাসোসিয়েশনকে উত্থাপন করতে যাচ্ছি। সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা জালালাবাদবাসীকে একত্রিত করে ইতালি কমিউনিটির সামনে আমাদের জালালাবাদ অ্যাসোসিয়েশনের কার্যক্রম ও আমাদের বৃহত্তর সিলেটের সংস্কৃতি তুলে ধরার লক্ষ্যে আমাদের সকলকে কাজ করতে হবে নিজ নিজ অবস্থান থেকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এছাড়া ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) আছাব উদ্দিন, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, আল হারামাইন গ্রুপ চেয়ারম্যান মাহতাবুর রহমান নাছির, ব্রাকসাজন-এর সিইও আব্দুস সালাম।

অনুষ্ঠান উদ্বোধন করবেন কেন্দ্রীয় কমিটির সভাপতি এ কে আব্দুল মুবিন এবং প্রধান বক্তা থাকবেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন আহমদ।

অন্যান্য অতিথি হিসেবে জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকাসহ বিশ্বের ১৫টি দেশের জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদক, এছাড়াও ইতালিতে বাংলাদেশ দূতাবাস, রাজনৈতিক, সামাজিক, আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ এবং বাংলাদেশের জনপ্রিয় কন্ঠশিল্পী বেলী আফরোজ, মামুন, অভিনেতা শাহেদ মোশাররফ, লন্ডন থেকে শতাব্দী করসহ আরোও অনেক শিল্পীবৃন্দ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তাৎক্ষণিক উপস্থিত হন- ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, রোম মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ মামুন উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক জামিল আহমেদ, ইতালি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নয়না আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল বলেন, ‘আপনাদের এই বিশ্ব সিলেট উৎসব ইতালির মাটিতে কমিউনিটির জন্য মাইলফলক হয়ে থাকবে। তাছাড়া সারাবিশ্ব থেকে অতিথিবৃন্দ আসবেন ইতালিতে। তারা শুধু আপনাদের মেহমান নয়, আমাদের সবার মেহমান। এজন্য আমাদের পক্ষ থেকে আপনাদের সর্বাত্মক সহযোগিতা করা হবে।’

পরিশেষে আপ্যায়নের মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করেন অ্যাসোসিয়েশনের সভাপতি অলিউদ্দিন শামীম।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :