জয় পেয়ে দেশে ফিরতে চায় জিম্বাবুয়ে

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

প্রথম তিন ম্যাচ হেরে ত্রিদেশীয় টি-২০ সিরিজ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে জিম্বাবুয়ের। তাই লিগ পর্বে জিম্বাবুয়ের শেষ ম্যাচটি নিয়মরক্ষার। আগামীকাল (শুক্রবার) সেই নিয়মরক্ষার ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামবে তারা। এজন্য টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচে অন্তত জয়ের স্বাদ নিতে মরিয়া জিম্বাবুয়ে। অপরদিকে, জয়ের ধারা অব্যাহত রাখতে চাইবে আফগানিস্তান। টি-২০ ফরম্যাটে টানা ১২ ম্যাচ জিতে ইতোমধ্যে বিশ্বরেকর্ড করেছে আফগানরা।

ঢাকায় ত্রিদেশীয় সিরিজ খেলতে আসার আগে টি-২০ ফরম্যাটে টানা ১০ ম্যাচ জিতেছিলো আফগানিস্তান। তবে টানা সবচেয়ে বেশি ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড দখলে ছিলো আফগানদেরই দখলে। ২০১৬’র ২৭ মার্চ থেকে ২০১৭’র ১২ মার্চ পর্যন্ত টানা ১১ ম্যাচ জিতে পাকিস্তানের রেকর্ড ভাঙ্গে আফগানরা। তাই এবার নিজেদের ছাড়িয়ে যাবার ভালো সুযোগ পেয়েছিল আফগানিস্তান। ত্রিদেশীয় সিরিজে ২টি ম্যাচ জিতলেই নিজেদের গড়া রেকর্ড ভাঙ্গবে আফগানরা।

অবশেষে লিগের প্রথম পর্বে জিম্বাবুয়ে ও বাংলাদেশকে হারিয়ে টানা ১২ ম্যাচ জয়ের নয়া বিশ্বরেকর্ড গড়ে আফগানিস্তান। এই বিশ্বরেকর্ডের পথটা আরও বড় করতে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় আফগানরা। সেই সাথে ফাইনালের আগে দু’টি ম্যাচে রিজার্ভ বেঞ্চ পরীক্ষা-নিরীক্ষার পরিকল্পনাও করছে আফগানিস্তান। লিগের প্রথম পর্বে জিম্বাবুয়েকে ২৮ রানে ও বাংলাদেশকে ২৫ রানে হারায় আফগানরা। ২ খেলায় ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে অবস্থান করছে আফগানিস্তান। গতকাল (বুধবার) বাংলাদেশের কাছে নিজেদের তৃতীয় ম্যাচে ৩৯ রানে হেরে যায় জিম্বাবুয়ে। ফলে আফগানদের নিয়ে ফাইনাল নিশ্চিত করে ফেলে বাংলাদেশ।

এক ম্যাচ আগেই টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হলেও, জয় দিয়ে আসর শেষ করতে চায় জিম্বাবুয়ে। দুর্দান্তভাবে টুর্নামেন্ট শুরুর করার ভালো সুযোগ পেয়েছিলো জিম্বাবুয়ে। কিন্তু ভাগ্য সাথে না থাকায়, সেটি আর হয়নি। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১৮ ওভারে ৫ উইকেটে ১৪৪ রানের সংগ্রহ পায় জিম্বাবুয়ে।

জবাবে ৬০ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথ দেখতে পায় বাংলাদেশ। কিন্তু সপ্তম উইকেটে ৪৭ বলে ৮২ রান যোগ করে বাংলাদেশকে নিশ্চিত হার থেকে রক্ষা করেন মোসাদ্দেক হোসেন ও আফিফ হোসেন। আফিফ ২৬ বলে ৫২ ও মোসাদ্দেক ২৪ বলে অপরাজিত ৩০ রান করেন।

প্রথম ম্যাচে জয়ের সুযোগ পেলেও, পরের দু’ম্যাচে লড়াই করতে পারেনি জিম্বাবুয়ে। প্রথম পর্বে আফগানিস্তানের কাছে ২৮ রানে ও ফিরতি পর্বে বাংলাদেশের কাছে ৩৯ রানে হারে জিম্বাবুয়ে। তাই ৩ হারে টুর্নামেন্ট থেকে বিদায়ও নিশ্চিত হয় তাদের। তবে শেষ ম্যাচে সান্তনার জয় পেতে মরিয়া মাসাকাদজা-টেইলররা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল (শুক্রবার) লিগের ফিরতি পর্বে আফগানিস্তান-জিম্বাবুয়ের ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

(ঢাকাটাইমস/১৯ সেপ্টেম্বর/এসইউএল)