ভারতে ইলেকট্রিক সিগারেট নিষিদ্ধ

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:২০ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:২৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ইলেকট্রনিক্স সিগারেট সংক্ষেপে ই-সিগারেট বা ভিপিএনের প্রতি ক্রমাগত আসক্তির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় তা নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত। এই সিদ্ধান্তে তামাক ও সিগারেট এর বিরোধী সংগঠনের জয় হয়েছে বলে দাবি করা হচ্ছে।

সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) ই-সিগারেটের ওপর শে^তপত্র প্রকাশ করে তা নিষিদ্ধ করার সুপারিশ করেছিল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে মন্ত্রিসভার একটি কমিটি গঠন করা হয়।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন,‘প্রথমে ই-সিগারেট বা ইলেকট্রনিক নিকোটিন ডেলিভারি সিস্টেমকে (এন্ডস) সিগারেটের তুলনায় কম ক্ষতিকারক বিকল্প হিসেবে দেখা হলেও, এখন দেখা যাচ্ছে, তা নয়। এতে নিকোটিনের নেশা তৈরি হচ্ছে। অনেকে ‘স্টাইল স্টেটমেন্ট’ বা ‘কুল’ হিসেবে দেখে ব্যবহার করতে শুরু করছেন। তারপর নেশায় জড়িয়ে পড়ছেন।’

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্ত নেয়া হয়েছে, ইলেকট্রনিক্স সিগারেট বন্ধে অধ্যাদেশ জারি হবে। কেউ ই-সিগারেট ব্যবসা, বিক্রি বা বিপণন করলে প্রথম বার অপরাধে এক বছরের জেল বা এক লাখ টাকা পর্যন্ত জরিমানা অথবা দু’টি শাস্তিই হতে পারে। দ্বিতীয় বার একই অপরাধ করলে সাজা হতে পারে ৩ বছর জেল ও ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা।

ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/আরআর