ব্যথানাশক ওষুধে মাদকের নেশা!

মাসুদ রানা মিলন, কুড়িগ্রাম
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০১
ফাইল ছবি

প্রেসক্রিপশন ছাড়াই বাজারে অবাধে বিক্রির সুযোগে ব্যথানাশক বিভিন্ন ওষুধে ঝুঁকে পড়ছে মাদকাসক্তরা। রাজারহাট উপজেলায় মাদকের বিকল্প হিসেবে ব্যথানাশক বিভিন্ন ট্যাবলেটের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

অনুসন্ধানে দেখা গেছে, বাজারে ৫০, ৭৫ ও ১০০ মিলিগ্রামের ট্যাবলেটের পাতা চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই দেদারছে বিক্রি হচ্ছে। তবে সব ধরনের ব্যথানাশক ট্যাবলেটের চাহিদা নেই মাদকসেবির কাছে। নির্দিষ্ট কিছু কোম্পানির ওষুধেই আগ্রহ তাদের।

অভিযোগ পাওয়া গেছে, মার্কেট ধরে রাখতে কৌশল অবলম্বন করে ব্যথানাশকের নাম করে নেশা জাতীয় ক্যাপেইন দিয়ে তৈরি ট্যাবলেট বাজারজাত করছে কিছু অসাধু কোম্পানি। এসব ওষুধ সেবন করলে ব্যথার পাশাপাশি ঘুম ও নেশার চাহিদা মেটায়।

খোঁজ নিয়ে জানা গেছে, এক শ্রেণির বিপণনকারী লোকজন গোপনে এসব ওষুধের দোকানগুলোতে প্রচার-প্রচারণা চালায়। তারপর দোকানের মালিক-কর্মচারী রাতারাতি ধনী হওয়ার স্বপ্নে অতি লাভের আশায় সরবরাহ করে সেবনকারিদের মাঝে। যা দিনের পর দিন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

প্রশাসনের তৎপরতায় ইয়াবা-হেরোইন-ফেন্সিডিল সুলভ না হওয়ায় স্বল্প দামের এসব ট্যাবলেটই বর্তমানে মাদকসেবিদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। বাজারে বিভিন্ন কোম্পানি ভিন্ন ভিন্ন নামে এ জাতীয় ট্যাবলেট ছেড়েছে। প্রতিদিন সন্ধ্যা হলেই ওষুধের দোকানগুলোতে মাদকসেবনকারীদের আনাগোনা দেখা যায়।

জানা যায়, রাজারহাট বাজারের থানা মোড়, সোনালী ব্যাংক চত্বর, চৌরাস্তা মোড়, রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায়, নাজিমখান বাজার, নাককাটিরহাট, সিঙ্গেরডাবরিহাট, ফরকেরহাট, টগরাইহাটসহ প্রায় অর্ধশতাধিক ওষুধের দোকানে ব্যবস্থাপত্র ছাড়াই ওইসব ওষুধ দেদারছে বিকিকিনি হচ্ছে।

নেশাজাতীয় ট্যাবলেট কিনতে আসা একাধিক সেবনকারীর সঙ্গে কথা বলে জানা যায়, তারা টাপেন্টা, লোপেন্টা, পেন্টাডল ও সিনটা নামের কিছু ব্যথানাশক ওষুধকে মাদকের পরিবর্তে সেবন করছে। এসব ট্যাবলেটে মাদকের মতোই নেশা হয় বলে তাদের ভাষ্য।

রাজারহাট বাজারের নাম প্রকাশ না করার শর্তে একাধিক ওষুধের দোকানের মালিক জানান, তাদের কাছ থেকে মাদকসেবিরা ব্যথানাশক ট্যাবলেট কিনে নিয়ে যায়। বেশি চাহিদার কারণে এসব ট্যাবলেটের খুচরা মূল্য ২৫-৩০ টাকা হলেও প্রতিপিস ৮০-১০০ টাকা দামে বাজারে বিক্রি হচ্ছে।

রাজারহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষ্ণ কুমার সরকার বলেন, ‘এসব ট্যাবলেট নেশা হিসেবে ব্যবহার হচ্ছে জানতাম না। প্রেসক্রিপসন ছাড়া যেন বিক্রি না করতে পারে সেজন্য ওষুধ ব্যবসায়ীদের সর্তক করা হবে।’

ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :