তিউনিসিয়ার সাবেক স্বৈরশাসক বেনের জীবনাবসান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩৫

তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট ও ক্ষমতাচ্যুত স্বৈরশাসক জাইন এল-আবিদিন বেন আলি সৌদি আরবে মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে সৌদি আরবে নির্বাসিত ছিলেন।

বৃহস্পতিবার সৌদির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যকে জানিয়েছে তার পরিবার। তিনি বেশ কয়েক বছর ধরে মূত্রথলির ক্যান্সারে ভুগছিলেন।

বেন আলির আইনজীবী মুনির বেন সালহা জানিয়েছেন, বৃহস্পতিবার অসুস্থ হয়ে পড়লে তাকে সৌদির একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আফ্রিকান দেশ তিউনিসিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইউসেফ চাহেদও বেন আলির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। শুক্রবার সৌদি আরবে বেন আলির অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে বলে জানিয়েছেন মুনির বেন সালহা।

২৩ বছর দেশ শাসন করা বেন আলির স্বৈরশাসনের বিরুদ্ধে ২০১১ সালের জানুয়ারিতে তিউনিসিয়ায় ব্যাপক গণবিক্ষোভ দেখা দেয়। তিউনিসিয়ার লোকজন যখন অর্থনৈতিক টানাপোড়েনের ভেতর দিয়ে যাচ্ছিলেন, তখন তার অপচয় ও বিলাসবহুল জীবন লোকজনকে বিক্ষোভে নামতে বাধ্য করে। মানুষের দুঃখকষ্টকে তিনি কখনই গ্রাহ্য করতেন না। এমনকি মোহাম্মদ বুয়াজিজি নামে এক ফলবিক্রেতা দেশটির পুলিশের আচরণে নিজের শরীরে আগুন ধরিয়ে আত্মহত্যা করতে বাধ্য হন।

দেশটির মানুষের বিক্ষোভের মুখে সৌদি আরবে সপরিবারে পালিয়ে যান বেন আলী। এর মধ্য দিয়ে দেশটিতে বড় ধরনের রাজনৈতিক পরিবর্তন দেখা দেয়।

পালিয়ে যাওয়ার পর সৌদি রাজপরিবার তাকে নীরবভাবে বসবাসের সুযোগ করে দিয়েছিল। দেশে এনে তাকে বিচারের জন্য তিউনিসিয়ায় প্রত্যর্পণের অনুরোধও প্রত্যাখ্যান করেছেন সৌদি শাসকরা।

ক্ষমতা থেকে অপসারিত হওয়ার মাস ছয়েক পরে অর্থ আত্মসাৎ ও দুর্নীতির দায়ে আদালত তাকে এবং তার স্ত্রী লায়লা ট্রাবেলসিয়াকে ৩৫ বছরের কারাদণ্ড দেয়। এছাড়া ছয় কোটি ৬০ লাখ ডলার জরিমানাও করা হয়।

ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :