হাজারো শিশুর কণ্ঠে বিশ্বকে বাঁচানোর আহ্বান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪১ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩২

বিশ্বকে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচাতে আকুতি জানাল হাজারো শিশু।

শুক্রবার রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে সমবেত হয়ে এই আকুতি জানায় ঢাকার বেশ কয়েকটি স্কুল ও কলেজের কয়েক হাজার শিক্ষার্থী। এ সময় তারা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানায়।

সুইডেনের জলবায়ু কর্মী ১৬ বছর বয়সী গ্রিটা টুনবার্গের ডাকে সাড়া দিয়ে শিক্ষার্থীরা মানববন্ধন ও সমাবেশ করে। সেভ দ্য চিলড্রেন এবং গ্রিন সেভার্স অ্যাসোসিয়েশন যৌথভাবে শিক্ষার্থীদের এই সমাবেশের আয়োজন করে। সমাবেশে রোভার স্কাউট, গার্লস গাইড ও স্কুল ক্যাবিনেট সদস্যরাসহ সাধারণ শিক্ষার্থীরাও অংশ নেয়।

জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে জনসাধারণকে সচেতন হওয়ার আহ্বানও জানানো হয় শিক্ষার্থীদের সমাবেশ থেকে।

সমাবেশে গ্রিন সেভার্সের প্রেসিডেন্ট আহসান রনি জলবায়ু পরিবর্তনের জন্যে দায়ী রাষ্ট্রগুলোর বিচারের দাবি জানান। এছাড়া পরিবেশবিদরা এই সমাবেশে একাত্মতা জানিয়ে এখনই সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান।

সমাবেশে পরিবেশবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, ‘শিশুরা বুঝতে পেরেছে বাঁচতে হলে তাদের নিজেদেরকে রাস্তায় নামতে হবে।’

পরিবেশবাদী আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘গোটা দেশের ফুসফুস সুন্দরবনকে কিছু বিরূপ প্রক্রিয়ার মাধ্যমে ধ্বংস করে দেওয়া হচ্ছে।’

গত বছর আগস্টে সুইডেনের পার্লামেন্টের বাইরে দাঁড়িয়ে শিশু গ্রিটা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়ায়। পরে সে ‘ফ্রাইডে ফর ফিউচার’ নামে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনবিরোধী আন্দোলন গড়ে তোলে।

সারাবিশ্বে শিশুদের মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে সচেতন করতে এবং জলবায়ু পরিবর্তনের শিকার দেশগুলোর কৌশলগত অবস্থান তুলে ধরার জন্যে ‘ফ্রাইডে ফর ফিউচার’ প্লাটফর্মের মাধ্যমে কাজ করা হচ্ছে। সেই কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় শিক্ষার্থীরা সমাবেশ করে এবং সচেতনতামূলক প্ল্যাকার্ড ও ব্যানার বহন করে।

(ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :