ডিএনসিসির বড় অভিযান শুরু, জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪৭

ফুটপাত ও সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে বড় অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অভিযানের শুরুর দিনে রবিবার সরকারি কাজে বাধা দেয়ার দায়ে একজনকে তিন মাসের কারাদণ্ড এবং ফুটপাত দখলের কারণে একজনকে সাত দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একই সময় আরও দুই প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্বে দেন নির্বাহী ম্যজিস্ট্রেট আমিনুল ইসলাম, সাজিদ আনোয়ার, আব্দুল হামিদ মিয়া ও জুলকার নায়ন।

রবিবার বেলা সাড়ে এগারটা থেকে ডিএনসিসির অঞ্চল-১ এর উত্তরার সোনারগাঁও জনপথ থেকে শুরু করে, গরীবে নেওয়াজ এভিনিউ, রবীন্দ্র সরণি এবং মাসকট প্লাজার পেছনে ৩৫ নম্বর সড়কের ফুটপাত ও সড়কে এই অভিযান চালানো হয়।

এসময় তিন শতাধিক অস্থায়ী দোকান, ছাউনি, সিঁড়ি উচ্ছেদ করে জনগণের চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুজনকে কারাদণ্ড এবং ফুটপাত এবং সড়ক দখলের কারণে ‘হাংরি ডাক’কে দুই লাখ টাকা এবং ‘খাজানা’কে এক লাখ টাকা জরিমানা করা হয়।

উচ্ছেদ অভিযানকালে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘অনেকে ফুটপাত দখল করে অবৈধ বাণিজ্য করছে, বিভিন্ন ধরনের রাজনৈতিক অফিস নির্মাণ করেছে। যদিও সিটি করপোরেশন সুন্দর সুন্দর রাস্তা তৈরি করে, পথচারীদের জন্য ফুটপাত তৈরি করে, কিন্তু ফুটপাত দখল করে বাণিজ্য করায় জনগণ ফুটপাত ব্যবহার করতে পারে না।’

সড়ক ও ফুটপাত দখলমুক্ত করে দিতে দখলদারদের কাছে ‘বিনীত অনুরোধ’ জানিয়েছেন উত্তর সিটি মেয়র। বলেন, ‘তারা (জনগণ) ফুটপাত ছেড়ে রাস্তায় নেমে আসে, ফুটপাতে কোনো রকম বাণিজ্য চলবে না, কোনো রকম রাজনৈতিক কার্যালয় থাকতে পারবে না। আমি সবাইকে বিনীতভাবে অনুরোধ করছি আপনারা আমাদের ফুটপাতগুলো মুক্ত করে দেবেন। মানুষ ফুটপাত দিয়ে হাঁটলে রাস্তায় গাড়ি নির্বিঘ্নে চলতে পারবে, কোনো যানজট থাকবে না।’

‘ফুটপাতগুলো জনগণকে বুঝিয়ে দেওয়ার সময় হয়েছে’ উল্লেখ করে পর্যায়ক্রমে ঢাকা উত্তরের সব জায়গায় ডিএনসিসি অভিযান পরিচালনা করা হবে বলে তিনি জানান।

এদিকে ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়েছে, রবিবারের উচ্ছেদের ওপর সোমবার পর্যালোচনা অনুষ্ঠিত হবে। এরপর মঙ্গলবার আবারও উচ্ছেদে নামবে নগর কর্তৃপক্ষ।

ঢাকা উত্তরের প্রতিটি অঞ্চলে পর্যায়ক্রমে অভিযান পরিচালনা করতে অবৈধ দখলের তালিকা হাতে মাঠে নেমেছে ডিএনসিসি কর্তৃপক্ষ। অঞ্চল-১ এ উচ্ছেদ শেষ, অঞ্চল-২ এ অভিযান পরিচালিত হবে। এভাবে করপোরেশনের প্রতিটি অঞ্চলে অভিযান চলবে বলে নগর কর্তৃপক্ষ জানিয়েছে।

অভিযানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, ওয়ার্ড কাউন্সিলর আফসার উদ্দিন খানসহ করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

আউটসোর্সিং নিয়োগের কারণে বিপাকে কৃষিবিদরা

দক্ষিণখানে মার্কেটের নৈশ প্রহরীকে কুপিয়ে হত্যা

সবুজবাগে ট্রাক থামাতে চালককে গুলি: অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৬ সন্ত্রাসী

পুরান ঢাকার যে দোকানে সবচেয়ে কম দামে গরুর মাংস

লেকে বর্জ্য ফেললে কলাগাছ থেরাপি দেবো: মেয়র আতিক

মিরপুরে ছুরিকাঘাতে যুবক খুন, বন্ধু আহত

দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে গুলশান লেক পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু: তথ্য প্রতিমন্ত্রী

অর্থের বিনিময়ে চাকরি স্থায়ীকরণের অভিযোগ, নিজ কার্যালয়ে অবরুদ্ধ বিএসএমএমইউ উপাচার্য

টাকা না পেয়ে রোগীর স্বজনদের মারধর করলেন আনসার সদস্যরা!

ঢাকার লেকগুলো করপোরেশনকে বুঝিয়ে দিতে রাজউকের প্রতি আহ্বান মেয়র আতিকের

এই বিভাগের সব খবর

শিরোনাম :