নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করার তাগিদ পরিকল্পনামন্ত্রীর

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫০

মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করতে প্রকল্প পরিচালকদের তাগিদ দিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

রবিবার চট্টগ্রাম বিভাগে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের ওপর এক পর্যালোচনা সভায় এমন তাগিদ দিয়ে তিনি বলেন, ‘দুর্বল প্রকল্পের প্রকল্প পরিচালক হওয়া সম্মানের বিষয় নয়। মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। গাফিলতি বা সময়ক্ষেপণ করা যাবে না।’

চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে চট্টগ্রাম বিভাগে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি সংক্রান্ত সভাটির আয়োজন করে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সময়মত প্রকল্প বাস্তবায়ন করতে হবে। আবার শেষ সময়ে তাড়াহুড়া করে মান ক্ষুণ্ন করা যাবে না। প্রকল্প কাজে কেন দেরি হয় তার সমাধান বের করতে হবে।’

যারা দক্ষতার সাথে প্রকল্পের কাজ করছেন তাদের ধন্যবাদ জানিয়ে মান্নান বলেন, ‘প্রকল্প এলাকায় প্রকল্প পরিচালক না থাকা কাঙ্খিত নয়। কোনও প্রকল্প চলাকালীন প্রকল্প পরিচালক বদলি বা একই প্রকল্পের দুইজন প্রকল্প পরিচালক থাকতে পারবে না।’

‘একনেক সভায় প্রকল্প বাস্তবায়ন বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা বই আকারে ছাপিয়ে প্রকল্প পরিচালকদের কাছে পাঠানো হবে।’

চট্টগ্রাম বিভাগে মোট প্রকল্প সংখ্যা ১৯৩টি। এসব প্রকল্পের মোট ব্যয় ১২ হাজার ৮০৬ কোটি ৯৯ লক্ষ টাকা যা মোট এডিপির বরাদ্দের ১০ দশমিক ১৫ শতাংশ।

সভায় ১০৪টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যলোচনা করা হয়েছে। এর মধ্যে শুন্য অগ্রগতিসম্পন্ন প্রকল্প ১২টি, ধীর অগ্রগতিসম্পন্ন প্রকল্প ৩১টি এবং তুলনামূলকভাবে ভাল অগ্রগতি সম্পন্ন প্রকল্প ৬১টি।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নানের সভাপতিত্বে হুইপ শামসুল হক চৌধুরী, সাবেক গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, সংসদ সদস্য ওয়াসেকা আয়শা খান, বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যয়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহাসহ প্রকল্প পরিচালকগণ সভায় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/জেআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :