পুঁজিবাজারে স্বস্তির উত্থান

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৬

অর্থনৈতিক প্রতিবেদক

অব্যাহত পতনের ধারা ভেঙে আজ রবিবার দেশের দুই বাজারে মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। তাতে বনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪৯২১ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫০ ও ১৭৬৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ১৮৫টি বা ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। কমেছে ১০৬টি বা ৩০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি বা ১৭ শতাংশ কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৩০৪ কোটি ৭২ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ৮০ কোটি ২৩ লাখ ৭২ হাজার টাকা কম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। এদিন কোম্পানির ৩৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু জুট স্টাফলারের ১৭ কোটি ৭০ লাখ টাকার শেয়ার এবং তৃতীয় স্থানে ১১ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জের।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল টিউবস, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, ওয়াটা কেমিক্যাল, ইউনাইটেড পাওয়ার এবং স্টাইলক্রাফট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। গতকাল সিএসইতে ১৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/মোআ)