আইনশৃঙ্খলা বাহিনীকে তথ্য দিতে সম্মত ফেসবুক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৮ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৭

ফেসবুক বাংলার চিরায়ত সংস্কৃতি, মূল্যবোধ এবং ডিজিটাল নিরাপত্তা আইনসহ বাংলাদেশের প্রচলিত আইন মেনে চলার সম্মতি দিয়েছে। এছাড়া দেশের আইনশৃঙ্খলা বাহিনীর চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য প্রদানেও সহযোগিতার সম্মতি দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

সোমবার ঢাকায় বিটিআরসি মিলনায়তনে ফেসবুকের উচ্চ পর্যায়ের আট সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে এক সমন্বয় সভায় ফেসবুকের পক্ষ থেকে এই সম্মতি দেয়া হয়। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ সভায় সভাপতিত্ব করেন। বৈঠকে ফেসবুকের পক্ষে নেতৃত্ব দেন সামাজিক যোগাযোগমাধ্যমটির হেড অব সেফটি বিক্রম সেনগ।

এছাড়াও বাংলাদেশে ফেসবুকের স্থানীয় প্রতিনিধি নিয়োগ, রিসেলার নিয়োগ, জাতীয় রাজস্ব বোর্ডকে কর প্রদানে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগের সবধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে ফেসবুক। বাংলাভাষা প্রয়োগে মন্ত্রীসহ বিশেষজ্ঞদের সহযোগিতা কামনা করেছে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

মন্ত্রী এ ব্যাপারে বিশেষজ্ঞ ও কারিগরিসহ প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

এর আগে ২০১৮ সালে এবং চলতি সালের ফেব্রুয়ারিতে স্পেনের বার্সেলোনায় ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসের সাইড লাইনে ফেসবুকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ঢাকায় উচ্চপর্যায়ের আজকের এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকটিকে ফলপ্রসূ বলছে সরকার।

সভায় মোস্তাফা জব্বার বাংলাদেশে পর্নোগ্রাফি, সন্ত্রাস, গুজব রটানো, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ, বিদ্যমান বিভিন্ন বিষয়ে ফেসবুককে বাংলাদেশের নিয়ম-নীতি মেনে নিরাপদ ফেসবুক ব্যবহারের ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি চেয়ারম্যান মো: জহুরুল হক, বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ইকবাল মাহমুদ, টেলিকম অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনুল আলম, আইসিটি বিভাগের সাইবার নিরাপত্তা বিষয়ক পরিচালক তারেক এম বরকত উল্লাহ এবং সাইবার থ্রেট ডিটেকশন প্রকল্পের পরিচালক মো. রফিকুল মতিনসহ ডিজিএফআই, এনএসআই, র‌্যাব, এনবিআর, এনটিএমসি এবং এসবিসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে তাদের মতামত দেন।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা