মানোন্নয়ন পরীক্ষার নিয়ম পরিবর্তনের দাবিতে নজরুল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

কনবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৪

মানোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের নিয়ম পরিবর্তনের দাবিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেছেন। সোমবার দুপুরে সাধারণ শিক্ষার্থীরা এ বিক্ষোভ মিছিল করেন।

নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানোন্নয়নের মানদণ্ড সিজিপিএ ২.২৫ বাতিল করে সিজিপিএ ৩ নির্ধারণ ও মানোন্নয়ন পরীক্ষার প্রাপ্ত সিজিপিএ সম্পূর্ণ গৃহিত করা এবং ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে চলমান শিক্ষাবর্ষ পর্যন্ত এ কালো আইনে ভুক্তভোগী শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়াসহ মানোন্নয়ন পরীক্ষার কালো আইন বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেন।

পরে প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান ও ছাত্রবিষয়ক উপদেষ্টা শেখ সুজন আলীর আশ্বাসে বিক্ষোভ মিছিল স্থগিত করেন শিক্ষার্থীরা।

এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান নিয়ম অনুযায়ী কোনো শিক্ষার্থী কোনো কোর্সে সিজিপিএ ৪ এর মধ্যে ২.২৫ এর নিচে পেলে মানোন্নয়নের জন্য পুনঃপরীক্ষা দিতে পারবে। সেই পুনঃপরীক্ষায় প্রাপ্ত সিজিপিএ থেকে সম্পূর্ণ গৃহিত না করে সর্বোচ্চ সিজিপিএ ৩ গৃহিত হয়, যা এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীদের জন্য এক বড় দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে এ বিশ্ববিদ্যালয় প্রশাসন মানোন্নয়নের জন্য পুনঃপরীক্ষায় নতুন নিয়মটি চালু করে। এর আগে এ বিশ্ববিদ্যালয়ে মানোন্নয়নের পুনঃপরীক্ষায় ক্ষেত্রে যে কোনো কোর্সে সিজিপিএ ৪ এর মধ্যে ৩ এর নিচে পেলেই যে কোনো শিক্ষার্থী মানোন্নয়নের জন্য পুনঃপরীক্ষায় অংশগ্রহণ করতে পারতেন এবং পুনঃপরীক্ষায় প্রাপ্ত সম্পূর্ণ সিজিপিএ গৃহিত হতো।

এদিকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে খোঁজ নিয়ে জানা যায়, কোনো কোর্সে সিজিপিএ ৩ এর নিচে থাকলে মানোন্নয়নের জন্য পুনঃপরীক্ষায় অংশগ্রহণ করতে পারে এবং পুনঃপরীক্ষায় প্রাপ্ত সম্পূর্ণ সিজিপিএ গৃহিত হয়।

এ বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. হুমায়ুন কবীর জানান, ‘মানোন্নয়নের বিষয়টি পরবর্তী সিন্ডিকেট সভায় উত্থাপিত হবে। সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।’

গতবছর সাধারণ শিক্ষার্থীরা এ বিষয়ে উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছিলেন। শিক্ষার্থীদের এ দাবির প্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেছিলেন, ‘শিক্ষার্থীদের এ দাবি যৌক্তিক, এটি সংশোধনের উদ্যোগ বিশ্ববিদ্যালয় প্রশাসন নেবে।’

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

স্বামীর সঙ্গে মনোমালিন্যে ববি ছাত্রীর আত্মহত্যা

দাবি না মানায় সাত দিনের ক্লাস বর্জন কুবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

নতুন রূপে সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রিয় লাইব্রেরি

জাপানের সুমিতমো করপোরেশন বৃত্তি পেলেন ঢাবির ৪০ শিক্ষার্থী

অবন্তিকার আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে জবিতে মানববন্ধন 

শাবিপ্রবিতে রমজানে খাবার নিয়ে ‘মিল বিপাকে’ ফজিলাতুন্নেসা হলের শিক্ষার্থীরা

ববিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে পচাবাসি খাবার পরিবেশন, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

জাবির নতুন প্রক্টর হওয়ার দৌড়ে যারা এগিয়ে

বঙ্গবন্ধুর জন্মদিনে কুবিতে বঙ্গবন্ধু লার্নিং হাব উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :