পটুয়াখালীতে ‘ক্লাইমেট ইমারজেন্সি’ দাবিতে ধর্মঘট

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৩

পটুয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস

ভবিষ্যৎ প্রজন্মের নিরাপদ বিশ্বে সুরক্ষিত পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে এবং শূন্য কার্বন নিঃসরণের জন্য ‘ক্লাইমেট ইমারজেন্সি’ ঘোষণার দাবিতে জলবায়ু ধর্মঘট করেছেন শিশু ও তরুণরা।

সোমবার সকাল ১০টায় পটুয়াখালী প্রেসক্লাবের সামনের শিশু ও তরুণরা ধর্মঘট এবং মানববন্ধন কর্মসূচি পালন করেন। এরপর একটি পদযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে লঞ্চ টার্মিনালের সামনে এসে সমাবেশ হয়।

ইউনিসেফের সহযোগিতা ও ১২টি তরুণ সংগঠনের সমন্বয়ে জলবায়ু অবরোধ সপ্তাহ উদযাপন গ্রুপের উদ্যোগে এ কর্মসূচি আয়োজন করা হয়।

বক্তারা বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশে এবং পৃথিবীর জন্য এক মহাবিপর্যয় হয়ে দাঁড়িয়েছে। জলবায়ু সংকট উত্তরণে প্রয়োজন দূষণকারী দেশগুলোর থেকে প্রাপ্ত ন্যায্য হিস্যা নিশ্চিত করা। জলবায়ু পরিবর্তনের ফলে যেসব সংকট তৈরি হচ্ছে, এর জন্য সমাজে আরও বেশি অসমতা সৃষ্টি হবে। এই অসমতা দূর করতে এবং জলবায়ু সংকট মোকাবিলা করতে জোরালো দাবি তোলা প্রয়োজন যা বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের মধ্য থেকে উঠে আসছে।

কর্মসূচির সমন্বয়ক ও পটুয়াখালী ইয়ুথ ফোরামের সভাপতি জহিরুল ইসলামের সভাপতিত্বে কর্মসূচিতে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পটুয়াখালী চেম্বার অব কমার্সের সিনিয়র সহসভাপতি খন্দকার ফরহাদ জামান, প্রেসক্লাবের আহবায়ক স্বপন ব্যানার্জি, সদর উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান সোহানা হোসেন, শুকতারার পরিচালক মাহফুজা ইসলাম, ইউনিসেফের কনসালটেন্ট ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, শেরেবাংলা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাহিমা মিনি, সাংবাদিক আব্দুস সালাম আরিফ, পটুয়াখালী ইয়ুথ ফোরামের উপদেষ্টা সঞ্জয় চন্দ্র সরকার, কোস্ট সিএফটিএম প্রকল্পের টিম লিডার নাজমুস সাকিব, সৈয়দ সালাউদ্দিন বাবু।

এছাড়াও পটুয়াখালী ইয়ুথ ফোরামের সভাপতি জহিরুল ইসলাম, এনসিটিএফের তাসনিম বিনতে মনির, ইয়েস বাংলাদেশের হাসিবুর রহমান, পটুয়াখালী রাইডারসের সাফায়েত সাফি প্রমুখ।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এলএ)