শেষ হলো সংবৃতার আবৃত্তি উৎসব

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

শুধু অকারণে পুলকে, নদী-জলে পড়া আলোর মতন ছুটে যা ঝলকে ঝলকে’- এই স্লোগানে সংবৃতার অষ্টম আবৃত্তি উৎসব শেষ হয়েছে। এবারের উৎসব জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছিল।

রাজধানীর শাহবাগে অবস্থিত কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী এই উৎসব। এ আয়োজনের দ্বিতীয় দিন শনিবার আবৃত্তি পরিবেশন করেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় আবৃত্তিশিল্পী মুনমুন মুখার্জি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ভিত্তিক আবৃত্তি সংগঠন সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সদস্যভুক্ত একটি আবৃত্তি সংগঠন। সংবৃতা প্রতি দুই বছর পরপর একটি প্রতিযোগিতামূলক আবৃত্তি উৎসবের আয়োজন করে থাকে।

এই উৎসবে দেশের প্রায় ছয় শতাধিক বাছাই করা প্রতিযোগী অংশ নেয়। এতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সকল বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে ১ম স্থান অধিকার করেছেন কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী মাহফুজ আহমেদ। ২য় স্থান অধিকার করেন বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজের মশিউর রহমান, ৩য় স্থান অধিকার করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের মৃত্তিকা মোস্তফা জীম, ৪র্থ স্থান অধিকার করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফারহানা কবির প্রতি। ৫ম স্থান অধিকার করেন ইডেন মহিলা কলেজের লামিয়া ফারজানা হৃদি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সংবৃতার সভাপতি এ কে এম সামসুদ্দোহা, সাধারণ সম্পাদক শামসুজ্জামান বাবু, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকামউল্লাহ, আবৃত্তি শিল্পী ও ভাষা সৈনিক আশরাফুল আলম, আবৃত্তি শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/বিইউ)