‘জোটা’য় রেডিও যোগাযোগে বিশ্বসেরা হতে চায় বাংলাদেশ

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৬ | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪১

প্রতিবছরের মতো এবারও বিশ্বের অন্যান্য দেশের স্কাউটসদের সঙ্গে তাল মিলিয়ে ১৮-২০ অক্টোবর বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে জোটাজুটি উৎসব ২০১৯।   

স্কাউটসদের ভাষায় ‘জোটা’ হলো দেশে-বিদেশের স্কাউটসদের সঙ্গে রেডিওতে কথা বলার একটি অনুষ্ঠান। যেটাকে সংক্ষেপে বলা হয় ‘জাম্বুরি অন দ্য এয়ার’। অন্যদিকে ‘জোটি’ হলো ইন্টারনেট ব্যবহার করে স্কাউটসদের সঙ্গে কথা বলা। এটাকে স্কাউটসরা বলেন ‘জ্যাম্বুরি অন দ্যা ইন্টারনেট’।

এবার বিশ্বব্যাপী ৬২ তম ‘জোটা’ এবং ২৩তম ‘জুটি’ পালিত হবে। জোটা অনুষ্ঠানে অন্যান্য বছরের মতো এবারও বাংলাদেশের অ্যামেচার রেডিও অপারেটরগণ সহযোগিতা করবেন। তারা রেডিও যোগাযোগ স্থাপন করে একজন স্কাউটসের সঙ্গে দেশ-বিদেশের স্কাউটসদের সঙ্গে কথা বলিয়ে দেবেন। গত বছরের ন্যায় এবারও অ্যামেচার রেডিও সোসাইটি অব বাংলাদেশ (এআরএসবি) স্কাউটসদের সহযোগিতা করবে বলে সম্মতি প্রকাশ করেছে। 

 

সংগঠনটির যুগ্ম আহ্বায়ক অনুপ কুমার ঢাকা টাইমসকে বলেন, জাম্বুরি অন দ্য এয়ার বা ‘জোটা’য় বিশ্বের সব দেশেই অ্যামেচার রেডিও অপারেটরগণ স্কাউটসদের সহযোগিতা করে আসছে। এটাই রীতি। ২০১৮ সালে বাংলাদেশ স্কাউটসের আহ্বানে ৬১ তম জোটায় দেশের ৪৩ জন অ্যামেচার রেডিও অপারেটরগণ অংশ নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ১৬টি রেডিও স্টেশন স্থাপন করে।  এসব স্টেশনে এসে স্কাউটস সদস্যরা রেডিওর মাধ্যমে দেশ-বিদেশের স্কাউটসদের সঙ্গে কথা বলছেন। এরই ধারাবাহিকতায় এবারের ৬২ তম জোটাতেও অ্যামেচার রেডিও অপারেটরদের অংশগ্রহণ ও সহযোগিতা থাকবে। আমরা আশা করছি গত বারের চেয়ে বেশি সংখ্যক অ্যামেচার রেডিও অপারেটর এবং স্কাউটসদের অংশগ্রহণে বড় আকারে জোটা উৎসব হবে। আর এর মাধ্যমে স্কাউটসদের সঙ্গে রেডিও যোগাযোগে বিশ্ব সেরা হতে চায় বাংলাদেশ। 

অনুপ কুমার জানান, এবারের জোটায় ৪৫টি রেডিও স্টেশন স্থাপন করা হবে বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে। ঢাকার কাকরাইলের স্কাউট সদর দপ্তরে থাকবে কন্ট্রোল স্টেশন। এছাড়াও ঢাকায় আরো পাঁচটি স্টেশন হবে। বাকিগুলো দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে। 

৬২ তম জোটায় বাংলাদেশের কল সাইনপ্রাপ্ত বৈধ অ্যামেচার রেডিও অপারেটরগণ অংশ নিতে পারবেন। অংশ নেয়ার জন্য এআরএসবির অফিসিয়াল ই-মেইল অ্যাড্রেস  [email protected] এই ঠিকানায় কল সাইন উল্লেখপূর্বক লাইসেন্সের স্ক্যানকপি মেইল করতে হবে। 

অন্যদিকে স্কাউটস, রোভার স্কাউটসদের অংশ নেয়ার জন্য https://www.jotajoti.info এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্টেশন করতে হবে।  

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :