জলবায়ু সম্মেলনে ঝড় তুললেন সুইডিশ কিশোরী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:০২

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বিশ্বের নেতাদের সামনে বক্তব্যে দিতে গিয়ে ঝড় তুললেন সুইডিশ কিশোরী ও জলবায়ু আন্দোলনকারী গ্রিটা থানবার্গ। সোমবার নিউইয়র্কে জলবায়ু সম্মেলনে তিনি, গ্রিন হাউস গ্যাসের নির্গমন রোধে ব্যর্থতার মধ্য দিয়ে তার প্রজন্মের সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ করে প্রশ্ন তোলেন, ‘হাউ ডেয়ার ইউ (আপনাদের কী সাহস)’?

জলবায়ু নিয়ে কাজে ক্ষেত্রে পরিচিত মুখ হয়ে ওঠা সুইডিশ কিশোরী হাসিমুখে বলেন, ‘আমার বার্তা, আমরা আপনাদের লক্ষ্য করছি’। পরক্ষণেই পরিষ্কার হয়ে যায়, তার বার্তার ধরণ ছিল যথেষ্ঠই গুরুতর। পড়াশোনা থেকে এক বছরের বিরতি নিয়েছেন ওই কিশোরী, ১৬ বছরের কিশোরী বলেন, ‘এগুলো সব ভুল। আমার এখানে থাকার কথা নয়। সমুদ্রের ওপারে আমার স্কুলে ফেরৎ যাওয়া উচিত। আশা নিয়ে আপনারা আমাদের যুবদের কাছে আসেন। আপনাদের কী সাহস’?

গ্রিটা থানবার্গ বলেন, ‘আপনাদের ফাঁকা ভাষণ দিয়ে আমার শৈশব, স্বপ্ন কেড়ে নিয়েছেন, তারপরেও আমি একজন ভাগ্যবান। মানুষ ভুগছে, মৃত্যু হয়েছে, পুরো বাস্তুতন্ত্র ভেঙে পড়েছে। আমরা একটা ব্যাপক ধংসের মুখে, আর আপনারা অর্থ, এবং সুন্দর আর্থিক বৃদ্ধির কথা বলছেন, আপনাদের কী সাহস!’

গ্রিটা থানবার্গ বলেন, নেতাদের সঙ্গে তার কথোপকথনে তাকে বলা হয়েছিল, যুবদের কথা শোনা হবে এবং বোঝা হবে। তবে এদিন তিনি বলেন, ‘আমি দুঃখিত এবং ক্রুদ্ধ যাই হই, সেটা ব্যাপার নয়, আমি বিশ্বাস করতে চাই না যে, আপনারা যদি সত্যই পরিস্থিতি বোঝেন এবং তারপরেও কাজে ব্যর্থ হন, তাহলে আপনাদের পাপ হবে, এবং আমি বিশ্বাস করতে চাই না’।

থানবার্গ, প্রচারের আলোয় আসতে অস্বস্তি বোধ করেন, তিনি একজন শক্তিশালী নেতা হয়ে উঠেছেন। মহাসচিব অ্যান্টনিও গুতেরেসের সামনে তিনি বলেন, ‘এই পরিস্থিতিতে, এখানে কোনো সমাধান বা পরিকল্পনা হবে না, কারণ, এই সংখ্যাটা খুবই অস্বস্তিকর, এবং আপনি যথেষ্ঠ প্রাপ্তবয়স্ক নন যে, এটা যা, সেভাবে বলার’।

গ্রিটা থানবার্গ শেষে বলেন, ‘আপনি আমাদের ব্যর্থ করছেন। তবে যুব সমাজ আপনাদের বিশ্বাসঘাতকতা বুঝতে পারছে। সমস্ত আগামী প্রজন্মের চোখ আপনার দিকে, এবং আপনি যদি আমাদের ব্যর্থ করেন, আমি বলছি, আমরা আপনাকে ছাড়ব না।’

ঢাকা টাইমস/২৪সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :