নাটোরে ৪৩ বস্তা ভিজিডির চাল জব্দ

প্রকাশ | ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:০২ | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩২

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস

নাটোরের সিংড়ায় আলতাব হোসেন নামে এক আওয়ামী লীগ নেতার দোকান থেকে ৪৩ বস্তা ভিজিডি চাউল জব্দ করেছেন সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো। মঙ্গলবার রাতে ৯ নং তাজপুর ইউনিয়নের তাজপুর বাজারের একটি বন্ধ দোকানে অভিযান চালিয়ে চালগুলো জব্দ করা হয়।

উপজেলা প্রশাসন ও এলাকাবাসী বলছে, মঙ্গলবার সকালে খাদ্য গুদাম থেকে তাজপুর ইউনিয়ন পরিষদের ১১৫ জন উপকারভোগীদের মাঝে বিতরণের জন্য জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসের ১০.৩৫০ মেট্রিক টন ভিজিডির চাল উত্তোলন করেন ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিন। পরে রাত পৌণে ৯টার দিকে গোপন সংবাদে তাজপুর বাজারের চাল ব্যবসায়ী আ.লীগ নেতা আলতাব হোসেনের দোকানের সাটার খুলে ৪৩ বস্তা ভিজিডি চাল জব্দ করে উপজেলা পরিষদে আনেন ইউএনও সুশান্ত কুমার মাহাতো ও মহিলা বিষয়ক কর্মকর্তা রামকৃষ্ণ পাল। পরে রাতেই তাজপুর ইউনিয়ন পরিষদ ভবন পরিদর্শনে যান ইউএনও সুশান্ত কুমার মাহাতো। সেখানে গিয়ে ভাতাভোগীদের ভিজিডি চাল বিতরণের পূর্ববর্তী মাস্টার রোলে স্বাক্ষর এবং মঙ্গলবারে বিতরণকৃত মাস্টার রোলে গণহারে টিপসহি দেখে বিস্মিত হন। তাছাড়া ভিজিডি চাল বিতরণে একজন ট্যাগ অফিসার উপস্থিত থাকা আবশ্যক থাকলেও বিতরণ কার্যদিবসে ওই ইউনিয়নের ট্যাগ অফিসার উপস্থিত ছিলেন না। 

এবিষয়ে তাজপুর ইউনিয়নের ট্যাগ অফিসার আশাফুল ইসলাম সিদ্দিকী বলেন, তাজপুর ইউনিয়নের উপকারভোগীদের মাঝে ভিজিডির চাল বিতরণ করার বিষয়টি ইউনিয়ন পরিষদ থেকে তাকে জানানো হয়নি। তবে তিনি শুনেছেন ওই ইউনিয়নের তাজপুর বাজারের একটি দোকান থেকে ৪৩ বস্তা চাল জব্দ করা হয়েছে।

তাজপুর ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিন বলেন, ‘তার ইউনিয়নের উপকারভোগী ১১৫ জনের মধ্যে ১০৬ জনকে চাল বিতরণ করা হয়েছে। আমি ইউনিয়ন পরিষদ থেকে চাল বিতরণ করেছি। তারা তাজপুর বাজারে এসে বিক্রয় করেছে। আলতাব হোসেন নামে একজন ব্যবসায়ী চাল ক্রয় করেছে। আমার নৈতিক দায়িত্ব চাল ভুক্তভোগীর হাতে উঠিয়ে দেয়া। তারা বিক্রয় করলে তাদের দায় আমি নিতে পারি না।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বলেন, ‘এলাকার লোকজনের মাধ্যমে জানতে পারি- ভিজিডির চাল চুরি করে নৌকা যোগে সিংড়া থেকে তাজপুর বাজারের আলতাব হোসেনের দোকানে মজুদ করা হয়েছে। পরে ওই দোকানের সাটার খুলে ৪৩ বস্তা ভিজিডির চাল জব্দ করা হয়। এ বিষয়ে একটি মামলা করা হয়েছে।’

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এলএ)