ওসি মোয়াজ্জেমের আইনজীবী দুদকের কাজল

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:১৫ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:১৪
ফাইল ছবি

দুদকের বিশেষ পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের আইনজীবী হিসেবে নিয়োগ পেয়েছেন।

বিডিআর হত্যাকণ্ড ও ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রাষ্ট্রপক্ষের এ আইনজীবী বুধবার ওসি মোয়াজ্জেমের পক্ষে একজন সাক্ষীকে জেরার জন্য সাইবার ট্রাইব্যুনালে আসেন।

তবে মামলার নথিতে দাখিল করা ওকালতনামায় তার নাম ও স্বাক্ষর না থাকায় বিচারক তাকে জেরা করতে অনুমতি দেননি।

এদিন মামলাটির সাক্ষ্য গ্রহণের ধার্য দিনে সাক্ষী সময় টিভির ফেনী প্রতিনিধি আতিয়ার হাওলাদার হাজির হন। গত ১৯ সেপ্টেম্বর এ সাক্ষীর জবানবন্দি গ্রহণ করে আদালত। ওইদিন ওসি মোয়াজ্জেমের নিয়মিত আইনজীবী ফারুক হোসেন জেরার জন্য সময় চাইলে বিচারক ২৫ সেপ্টেম্বর জেরার দিন ধার্য করেন। সে অনুযায়ী সাক্ষী আতিয়ার হাওলাদার হাজির হলে আইনজীবী ফারুক হোসেন জেরা শুরু করেন। জেরা চলমান অবস্থায় এক পর্যায়ে দুদক মোশাররফ হোসেন কাজল ট্রাইব্যুনালে উপস্থিত হলে আইনজীবী ফারুক হোসেন সিনিয়র আইনজীবী হিসেবে অবশিষ্ট জেরা মোশাররফ হোসেন কাজল করবেন বলে বিচারককে জানান। এরপর মোশাররফ হোসেন কাজল জেরা শুরু বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন তাকে ওকালতনামায় নাম ও স্বাক্ষর আছে কি না জিজ্ঞাসা করেন। তখন দুদকের এই আইনজীবী বলেন, আমি সিনিয়র হিসেবে এসেছি। আপনি অনুমতি দিলে জেরা করব। তখন বিচারক বলেন, ওকালতনামায় আপনি (কাজল) স্বাক্ষর না করলে জেরা করার সুযোগ নেই। ওই সময় বিচারক ওই সংক্রান্তে ফৌজদারি কার্যবিধির সংশ্লিষ্ট ধারাও পড়ে শোনান। এরপর কাজল বলেন, সিনিয়র আইনজীবীরা ওকালতনামায় নাম না থাকলেও আদালতের অনুমতি নিয়ে মামলা পরিচালনা করতে পারেন। এটা নিম্ন আদালত থেকে শুরু করে হাইকোর্টেও হচ্ছে। তখন বিচারক বলেন, জেরা করতে হলে আইন অনুযায়ী ওকালতনামায় আপনাকে স্বাক্ষর করতে হতে। আপনার মতো সিনিয়র এ মামলা পরিচালনায় এলে আদালতও উপকৃত হবে। আপনি চাইলে এখনই আদালতের নথিতে যে ওকালতনামা দেয়া আছে সেখানে স্বাক্ষর করে জেরা শুরু করতে পারেন। উত্তরে কাজল বিচারককে ধন্যবাদ দিয়ে বলেন, আমি এভাবে এখন ওকালতনামা দেব না। আগামী তারিখে দেব। আপনি পারলে একটা সময় দিয়ে দিন। তখন বিচারক সময় দেয়া যাবে না জানান। এরপর আইনজীবী ফারুক আহমেদ বলেন, আমরা এভাবেই সিনিয়রদের মামলা পরিচালনায় নিয়ে যাই। সিনিয়র আসবে তাই আমি প্রস্তুতি নিইনি। আমার জ্ঞানে যা ছিল তা জেরা করেছি। আর পারব না। আপনি (বিচারক) সময় দিন। তখন বিচারক লিখিত সময় আবেদন নামঞ্জুর করে জেরা করতে বলেন। এরপর আইনজীবী ফারুক বলেন, নামঞ্জুর করেছেন, আমাদের আর কিছু বলার নেই। তখন বিচারক সাক্ষী আতিয়ার হাওলাদার সাক্ষ্য সমাপ্ত ঘোষণা করে ২ অক্টোবর পরবর্তী সাক্ষীর দিন ধার্য করেন।

শুনানিকালে বাদী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও ট্রাইব্যুনালের প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম উপস্থিত ছিলেন। এছাড়া কারাগারে থাকা ওসি মোয়াজ্জেম হোসেনকে ট্রাইব্যুনালে কারাকর্তৃপক্ষ হাজির করেন।

মামলায় গত ১৭ জুলাই ট্রাইব্যুনাল আসামি মোয়াজ্জেমের অব্যাহতির আবেদন নাকচ করে চার্জগঠন করেন।

প্রসঙ্গত, অধ্যক্ষ সিরাজ উদদ্দৌলার বিরুদ্ধে যৌন হয়রানির মামলা তুলে নেয়ার জন্য গত ৬ এপ্রিল রাফিকে মুখোশ পরা ৪/৫ জন চাপ প্রয়োগ করে। এতে তিনি অস্বীকৃতি জানালে তার গায়ে আগুন দিয়ে পালিয়ে যায়। টানা পাঁচ দিন জীবন-মৃত্যুর মুখোমুখি থাকার পর ১০ এপ্রিল রাত সাড়ে ৯টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান সেই মাদ্রাসা ছাত্রী।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :