উত্থানে শেয়ারবাজার

অর্থনৈতিক প্রতিবেদক
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৩ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৪

দুই কার্যদিবস পতনের পর আবার উত্থানে ফিরেছে শেয়ারবাজার। আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে।  একই সঙ্গে বেড়েছে লেনদেন।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৬৮ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ ও ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৪৯ ও ১৭৬৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১৫২টি বা ৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। কমেছে ১৫৫টি বা ৪৪ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি বা ১৩ শতাংশ কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৪১১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যা আগের কার্যদিবসের চেয়ে ৯৩ কোটি ২৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৮ কোটি ৪৪ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। এদিন কোম্পানিটির ১৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেনে দ্বিতীয় স্থানে গ্রামীণফোনের লেনদেন হয় ১৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। ১১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে ছিল ন্যাশনাল পলিমার।

শীর্ষ দশ লেনদেনে এরপর রয়েছে- সিঙ্গার বিডি, ফরচুন সুজ, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিক, ব্যাংক এশিয়া এবং ভিএফএস থ্রেড ডাইং।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ১০৪ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৩টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। গতকাল সিএসইতে ১৫ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :