রাজবাড়ীতে স্কুলের দুটি ভবন পদ্মায়

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৪

পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজবাড়ী সদরের মিজানপুর ইউনিয়নের মহাদেবপুর সরকারি প্রাথমিক ও চরধুঞ্চি সরকারি প্রাথমিক স্কুলের দুটি ভবন, মসজিদসহ শতাধিক ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড গত দুই মাসে ৯০ লাখ টাকা ব্যয় করে ১৮ লাখ বালুভর্তি জিও ব্যাগ নদীতে ডাম্বিং করেও ওই স্কুল ভবন দুটি রক্ষা করতে পারেনি। এ স্কুলের বাকি ভবনটি এখন ভাঙন ঝুঁকিতে রয়েছে। শুক্রবার স্কুলটির দুটি ভবনের টিনসেডের একাংশের দেয়াল ধসে গেছে। পরে স্কুল কর্তৃপক্ষ ভবনটির অবশিষ্ট অংশ সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে।

এর দুই দিন আগে বিদ্যালয়ের পাশের একটি মসজিদসহ শতাধিক ঘরবাড়ি বিলীন হয়ে যায়। এ নিয়ে গত এক সপ্তাহে একটি স্কুল ভবন, একটি মসজিদসহ দুই শতাধিক ঘরবাড়ি স্থাপনা বিলীন হয়ে গেছে।

রাজবাড়ী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্ত হোসনে আরা করিমি মহাদেবপুর স্কুল নদীতে চলে যাওয়ার দৃশ্য দেখেন। এসময় তিনি জানান, এখনো পদ্মা ভয়াবহ ভাঙন ঝুঁকিতে রয়েছে জেলার চরাঞ্চলের আটটি স্কুল।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, চলতি বছরে প্রথম দফা আগস্টে জেলার বেড়ি বাঁধের সাড়ে ১১ কিলোমিটার এলাকাজুড়ে বিভিন্ন অংশে ভাঙন দেখা দেয়। বিভিন্ন অংশে ধসে যায়।

জেলা শিক্ষা কর্মকর্তা বলেন, পদ্মা নদীতে অব্যাহত পানি বৃদ্ধির সাথে সাথে তীব্র স্রোত থাকায় ভাঙন এলাকা খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বিলীন হওয়া বিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়া যাতে বন্ধ না হয় তার বিকল্প ব্যবস্থা করা হবে।

জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, নদীতে পানি বেড়ে যাওয়ায় প্রচণ্ড স্রোত রয়েছে। ভাঙনের গতিও ভয়াবহ। নদীতে জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধের ব্যবস্থা নেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :