কর্মস্থল কক্সবাজার, থাকেন বরিশাল!

আরিফিন তুষার, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০১৯, ০৮:২৬
অভিযুক্ত কর্মকর্তা ও নির্মাণাধীন বহুতল বাড়ি

২৮ বছরের কর্মজীবনের বেশির ভাগ সময় তিনি কাটিয়েছেন একই কর্মস্থলে। তার কর্মস্থল কক্সবাজার, কিন্তু থাকেন বরিশাল শহরে! কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কার্যসহকারী মো. হুমায়ুন কবির কোটি কোটি টাকার সম্পদ গড়েছেন। তার বিরুদ্ধে অভিযোগ পড়েছে দুর্নীতি দমন কমিশনে (দুদক)।

জানা যায়, বেশির ভাগ সময় কর্মস্থলে অনুপস্থিত হুমায়ুন কবির বরিশাল শহর ও নিজ উপজেলা বাকেরগঞ্জে গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। তৈরি করেছেন ছয়তলা বাড়ি। বরিশাল শহরে ২০ শতাংশসহ বাকেরগঞ্জে ১০১ শতাংশ জমি কিনেছেন। তার এই সম্পদ গড়ার উৎস নিয়ে বাকেরগঞ্জের পাদ্রীশিবপুর ইউনিয়নের রঘুনাথপুর গ্রামবাসীর মাঝে দেখা দিয়েছে নানা প্রশ্ন।

স্থানীয় গোলাম সরোয়ার নামের এক ব্যক্তি সম্প্রতি দুদকের বরিশাল অফিসে একটি অভিযোগ দিয়েছেন। এই অভিযোগের সত্যতা যাচাইয়ে মাঠে নামে দুদকের কর্মকর্তারা।

অভিযোগের পাওয়ার সত্যতা নিশ্চিত করে দুদকের বরিশাল অফিসের সহকারী উপপরিচালক আল আমিন ঢাকা টাইমসকে জানান, তদন্ত শেষ পর্যায়ে রয়েছে। তদন্ত রিপোর্ট দেয়ার পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

তার বিরুদ্ধে দুদকে দেওয়া অভিযোগ সত্য নয় বলে দাবি করছেন হুমায়ুন কবির। নিজেকে নির্দোষ দাবি করে তিনি ঢাকা টাইমসকে বলেন, ‘আমার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। আমাকে হয়রানি করার জন্য একটি মহল ষড়যন্ত্রমূলকভাবে অভিযোগ দিয়েছে।’ এই প্রতিবেদককে সংবাদ প্রকাশ না করার অনুরোধ করেন তিনি।

দুদকে দেওয়া লিখিত অভিযোগ থেকে জানা যায়, হতদরিদ্র মৃত আতাহার আলী মল্লিকের চার ছেলের মধ্যে তৃতীয় হুমায়ুন কবির। অন্য তিনজন দিনমজুরি করে জীবিকা নির্বাহ করেন।

এইচএসসি পাস হুমায়ুন কবির ১৯৯১ সালে পানি উন্নয়ন বোর্ডের কার্যসহকারী পদে চাকরি নেন। এরপর বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন এলাকায় তিনি বদলিও হন। কিন্তু কাগজে-কলমে ওই সব কর্মস্থলে থাকলেও তিনি বেশির ভাগ সময় অবস্থান করেন বরিশাল শহর ও বাকেরগঞ্জের পৈতৃক বাড়িতে।

অভিযোগ এবং সরেজমিনে বিভিন্নজনের সঙ্গে আলাপ করে জানা যায়, স্বল্প বেতনের হুমায়ুন কবির তার ২৮ বছরের চাকরিকালীন বরিশাল মহানগরীর তিন এলাকায় ২০ শতাংশ জমি কিনেছেন। তার নিজ গ্রামের বাড়ি বাকেরগঞ্জ উপজেলার পাদ্রীশিবপুর ইউনিয়নে মোট ১০১ শতাংশ জমি সাব কবলা করেন, যার আনুমানিক মূল্য এক কোটি পাঁচ লাখ টাকা। বরিশাল মহানগরীর ধান গবেষণা রোডের ১০ শতাংশ জমির মধ্যে পাঁচ শতাংশের ওপর তৈরি করেছেন ছয়তলা বাড়ি। এর নির্মাণকাজ এখনো চলছে।

অভিযোগকারী গোলাম সরোয়ার দুর্নীতি দমন কমিশন বরিশালের সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালকের কাছে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নিতে লিখিত আবেদন জানান।

হুমায়ুন কবির তার উর্ধ্বতন কর্মকর্তাদের ম্যানেজ করে কর্মস্থলে অনুপস্থিত থাকেন বলে জানা গেছে। কয়েক দিন আগে এ প্রতিবেদক হুমায়ুন কবিরের বক্তব্য নেয়ার জন্য মোবাইল ফোনে কথা বলার সময় তার কাছে জানতে চান তিনি কোথায় আছেন। হুমায়ুন কবির তখন বরিশাল শহরের ধান গবেষণা রোডের নির্মাণাধীন মৌসুমী ভবনে আছেন বলে জানান। দুই দিনের ছুটি নিয়ে বরিশাল এসেছেন।

একই সময়ে কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে ফোন করা হলে তিনি জানান, কার্যসহকারী হুমায়ুন কবির অফিসেই রয়েছেন।

অভিযোগ তদন্তকারী কর্মকর্তা বরিশাল দুদকের সহকারী উপপরিচালক আল আমিন ঢাকা টাইমসকে জানান, ‘অভিযোগ পেয়েছি। তদন্ত চলছে।’

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :