এক যুগ ধরে পড়ে আছে অযত্নে

নেশাখোর ও গরু-ছাগলের দখলে ইউপি ভবন

সাইফুল ইসলাম, নাটোর
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:২১

কর্তৃপক্ষের উদাসীনতার কারণে উদ্বোধনের এক যুগ পেরিয়ে গেলেও নাটোরের সিংড়ার ৯ নম্বর তাজপুর ইউনিয়ন পরিষদ ভবনের কার্যক্রম চালু হয়নি। অযত্ন আর অবহেলায় প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে নির্মিত ভবনটি যেমন নষ্ট হতে বসেছে তেমনি পরিষদের সেবা বঞ্চিত হচ্ছে ইউনিয়নের জনসাধারণ। দীর্ঘদিন ধরে ভবনের চেয়ারম্যান কক্ষ, সচিব কক্ষ, হলরুম, কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র, উপ-স্বাস্থ্য কেন্দ্র, ডিজিটাল সেন্টারসহ সব কক্ষই রয়েছে তালাবদ্ধ। ভবনটিতে সারাদিন থাকে গরু-ছাগল ও সন্ধ্যা হলেই বসে নেশাখোরদের আড্ডা। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি ভবনটি ফিরে পাক তার প্রাণ আর স্বল্প সময় ও খরচে সেবা পাক ইউনিয়নবাসী।

সূত্রে জানা যায়, ১৯৯৯ সালের ১০ জানুয়ারি উপজেলার ৯নং সিংড়া ইউনিয়ন পরিষদের সদর এলাকা নিয়ে সিংড়া পৌরসভা গঠিত হয়। আর বাকি অংশ নিয়ে ৯নং তাজপুর ইউনিয়ন পরিষদ গঠিত হয়। এরপর থেকে পৌরসভার মধ্যে নির্মিত সাবেক সিংড়া ইউনিয়ন পরিষদের ভবনসহ স্থাবর ও অস্থাবর সব সম্পত্তির মালিক সিংড়া পৌরসভা। পরে ২০০৫ সালে হাট তাজপুর এলাকায় এলজিইডির বাস্তবায়নে ৯নং তাজপুর ইউপি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন ইউপি চেয়ারম্যান শাহাদৎ হোসেন।

২০০৭ সালের ৫ এপ্রিল নবনির্মিত ওই ভবনের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন তৎকালীন জেলা প্রশাসক এসএম এহসান কবীর। কিন্তু উদ্বোধনের দীর্ঘ এক যুগ পেরিয়ে গেলেও ওই ভবনের কার্যক্রম চালু হয়নি। বরং শহরের সিংড়া পৌর পানি নিষ্কাশন ও সাবেক তাজপুর ইউপি ভবনেই কার্যক্রম চালানো হচ্ছে। এতে বাড়ির পাশে সরকারি ভবন তালাবদ্ধ থাকায় ওই ইউনিয়নের ভিজিডি, ভিজিএফ কার্ডধারীসহ সেবা গ্রহীতাদের ১১ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সিংড়া শহরে যেতে হচ্ছে। এতে সময়ের পাশাপাশি একজন কার্ডধারীকে খরচ করতে হচ্ছে বাড়তি ৫০ টাকা। আর অযত্নে ভবনের অবকাঠামো, ডেকোরেশন, ইন্টারনেট সংযোগ নষ্ট হতে বসেছে।

তাজপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী রাব্বি হোসেন ও নিতাই হালদার ঢাকা টাইমসকে বলেন, পরিষদের কোনো সনদপত্র প্রয়োজন হলে তাদেরকে ক্লাস বাদ দিয়ে ১১ কিলোমিটার পথ অতিক্রম করে সিংড়া পৌর শহরে যেতে হয়।

ভাদুরীপাড়া গ্রামের আরিফ হোসেন ঢাকা টাইমসকে বলেন, ডিজিটাল যুগে ভবনে ইন্টারনেট সংযোগ, তথ্য সেবা কেন্দ্র ও কৃষক তথ্য সেবা কেন্দ্র থাকলেও তালাবদ্ধ থাকায় এলাকাবাসী সব সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

স্থানীয় ভ্যানচালক আসলাম ও আব্দুর রহিম বলেন, তাজপুর স্কুল ও বাজারের পাশে এত বড় অট্টালিকায় জেলেদের মাছ ধরা জাল আর গরু-ছাগল বসবাস করে। আমরা ইউনিয়নবাসী যে সেবা বঞ্চিত সেই খবর কি কেউ রাখে?

তাজপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহসিন আলীকে ভবনটি কেন এতদিন চালু হয়নি জিজ্ঞাসা করা হলে বিষয়টি রাজনৈতিক বলে তিনি মন্তব্য করেন।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল কুদ্দুস ঢাকা টাইমসকে বলেন, এই ভবনের কার্যক্রম চালু করা হলে জনগণের যেমন সেবা পেতে সুবিধা হবে তেমনি এলাকার উন্নয়ন হবে। তবে ভবন কেন চালু হচ্ছে না সেটা চেয়ারম্যান ভালো জানেন বলে তিনি মন্তব্য করেন।

তাজপুর ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিন ঢাকা টাইমসকে বলেন, তার ইউনিয়নটি ভৌগলিক কারণে দুই ভাগে বিভক্ত। তাই তিনি পৌর শহরের সাবেক ভবনেই বসেন। আর সেখানেই সব কার্যক্রম পরিচালনা করেন। তবে নতুন ভবনটিতে ওই এলাকার শালিসি কাজগুলো করেন বলে জানান।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো ঢাকা টাইমসকে বলেন, এরপর থেকে ইউনিয়নের সব কার্যক্রম যাতে ওই ভবনে চলে সে ব্যাপারে তিনি ব্যবস্থা নেবেন। বিশেষ করে ভিজিডি, ভিজিএফ বিতরণের দিন রিলিফ অফিসারকে তাজপুর নবনির্মিত ভবনে যাওয়ার নির্দেশ দেয়া হবে। আর সেখানে কাউকে না পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দেন তিনি।

ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :