স্থানীয় কারখানার ইলেকট্রিকাল পণ্য পাবে নগদ সহায়তা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:০২ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৪

শুধু নিজস্ব কারখানায় উৎপাদিত কনজিউমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাবেন এ খাতের উদ্যোক্তারা। পুরো অর্থবছরে নিট এফওবি মূল্যের ওপর ১০ শতাংশ হারে এই নগদ সহায়তা পাওয়া যাবে। তবে বিশেষায়িত অঞ্চলে অবস্থিত (ইপিজেড ও ইজেড) কোনো প্রতিষ্ঠান থেকে রপ্তানি করলে এ সুবিধা পাওয়া যাবে না।

আজ রবিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

জানা যায়, ২০১৯-২০ অর্থবছরে মোট ৩৭টি পণ্য ও খাতে নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে কনজ্যুমার ইলেক্টনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যপ্লায়েন্স পণ্য খাতে ১০ শতাংশ নগদ সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এ খাতে এবারই প্রথম নগদ সহায়তা দেওয়ার ঘোষণা এসেছে। তাই এ নগদ সহায়তা পাওয়ার জন্য কী কী ক্রাইটেরিয়া উদ্যোক্তাদের পূরণ করতে হবে সেটি এই সার্কুলারের মাধ্যমে তুলে ধরা হয়।

সার্কুলারে বলা হয়, কনজিউমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পেতে স্থানীয় মূল্য সংযোজনের হার ন্যূনতম ৩০ শতাংশ হতে হবে। রপ্তানি পণ্যের হ্যান্ডেলিং, মানোন্নয়ন. প্রক্রিয়াজাতকরণে নির্বাহ ব্যয় এবং অভ্যন্তরিণ ও আন্তর্জাতিক পরিবহন এবং ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে ডব্লিউটিও বিধি অনুযায়ী আলোচ্য নগদ সহায়তা প্রদেয় হবে।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :