রায়পুরের মেঘনায় মিলছে ইলিশ, খুশি জেলেরা

প্রকাশ | ৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৪

ফারুক হোসেন, রায়পুর (লক্ষ্মীপুর)

লক্ষ্মীপুরের রায়পুরে জেলেদের মুখে হাসি ফুটে উঠেছে, বহুদিন পর মেঘনা নদীতে প্রচুর রুপালি ইলিশ ধরা পড়ায়। জাল ফেললেই পাওয়া যাচ্ছে মাঝারি ও বড় ধরনের ইলিশ। বিক্রি করে ঘাটগুলোতে প্রতিদিন লেনদেন হচ্ছে কোটি কোটি টাকা। এতে মহাজনের ঋণ পরিশোধ করে স্বাচ্ছন্দে সংসার চালাতে পারছেন জেলেরা। এ মুহূর্তে মাছ ধরতে নদীতে জাল নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা।

গত কয়েকদিন ধরে প্রচুর মাছ ধরা পড়ায় সব খরচ বাদ দিয়ে সংসার চালাতে এখন আর কষ্ট হচ্ছে না তাদের। এতে করে দিনরাত তারা নদীতে মাছ ধরতে ব্যস্ত সময় পার করছেন। দুই সপ্তাহ আগেও নদীতে গিয়ে খালি হাতে ফিরতে হয়েছে জেলেদের, বর্তমান চিত্র এখন ভিন্ন।

এদিকে ঘাটগুলোতে চলছে জমজমাট ব্যবসা। দূর-দুরান্ত থেকে মাছ কিনতে আসছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের পাশাপাশি বিভিন্ন পেশার মানুষ মাছ কিনতে আসছেন আড়ৎগুলোতে। প্রতি হালি এক কেজি ওজনের ইলিশ মাছ তিন হাজার টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি সাইজ ১৬০০ থেকে ২০০০ টাকা বিক্রি হচ্ছে এবং ছোট সাইজের কেজি ৩০০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

আগামী ৯ অক্টোম্বর থেকে ৩০ অক্টোম্বর পর্যন্ত মা ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা রয়েছে। এই নিষিদ্ধ সময়ের আগে আগেই নদীতে নেমে দিনরাত পরিশ্রম করে চলছেন। তাদের মুখে এখন হাসি ফুটেছে।

সরেজমিনে রবিবার বিকালে চান্দাখাল ঘাট, সাইজ উদ্দিন মোল্লার ঘাট, পুরান বেড়ি, হাজিমারা, পানির ঘাটসহ কয়েকটি ঘাটে গিয়ে জেলেদের সাথে কথা বলে জানা যায় এবং দেখা যায়, আড়তে প্রচুর মাছের আমদানি রয়েছে পাইকাররা ও দামে বড় মাছ কিনে সুবিধা পাচ্ছে। সাধারণ মানুষ ও ঘাটগুলোতে গিয়ে পছন্দের মাছ কিনে আনছেন।

রায়পুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, প্রশাসনের সহযোগিতা উপজেলা মৎস্য বিভাগ ও জাটকা ইলিশ সংরক্ষণ নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় মেঘনায় ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। বিগত সময়ে সফল অভিযানের ফলে বর্তমানে সুফল পাচ্ছে ক্রেতাসহ জেলেরা।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এলএ)