ভিসির পদত্যাগে ক্যাম্পাসে উল্লাস

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ
| আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৩ | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ২২:১০

গোপালগঞ্জ বশেমুরবিপ্রবির ভিসি প্রফেসর ড. নাসিরউদ্দিনের পদত্যাগের খবরে ক্যাম্পাসে আনন্দ-উল্লাস প্রকাশ করেছেন শিক্ষার্থীর।

সোমবার বিকাল থেকে ক্যাম্পাসে উপাচার্যের পদত্যাগের গুঞ্জন ভাসতে থাকে। সন্ধ্যায় উপাচার্যের পদত্যাগের খবর নিশ্চিত হওয়ায় শিক্ষার্থীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে জয় বাংলা চত্বরে সমবেত হন শিক্ষার্থীরা। বাঁধ ভাঙা জোয়ারের মতো মিছিলসহ জয় বাংলা চত্বরে জমা হন তারা।

পরে সেখানে সবাই মিলে নেচে-গেয়ে ও স্লোগানের মাধ্যমে আনন্দ উল্লাসে ফেটে পড়েন। মেতেছেন রঙ খেলায়। যে যার মতো করে আনন্দ-উল্লাস প্রকাশ করেন।

১৯ সেপ্টেম্বর থেকে টানা ১২ দিন উপাচার্য অধ্যাপক ড. নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। তারা উপাচার্যের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতিসহ নানা অভিযোগ এনে লাগাতার কর্মসূচি পালন করেন।

তারা (শিক্ষার্থীরা) পদত্যাগের এক দফা দাবিতে অনশন, অবস্থান ধর্মঘট, ঝাড়ু মিছিল, মশাল মিছিল, মোমবাতি মিছিল, প্রেস ব্রিফিং, উপাচার্যের দুর্নীতি পোস্টার প্রদর্শনী, উপাচার্যের ব্যাঙ্গাত্মক চিত্র প্রদর্শনীসহ নানা কর্মসূচি পালন করেন।

আইন বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী তামজিদ আল হাসান বলেন, আমরা এই মুহূর্তে আন্দোলনের শেষ মুহূর্তে এসে দাঁড়িয়েছি। আমরা আশাকরি, মাননীয় প্রধানমন্ত্রী দেশে ফিরেই প্রজ্ঞাপন জারি করে দুর্নীতবাজ উপাচার্য নাসিরউদ্দিনকে বিচারের আওতায় আনবেন এবং আমাদের জন্য প্রজ্ঞা সম্পন্ন নতুন উপাচার্য নিয়োগ দিবেন। আমরা তাই প্রধানমন্ত্রীর দিকে চেয়ে আছি। আশা করি, আমাদের সেই ফলটি আমরা দ্রুতই পাব। শিক্ষার্থীরা মুক্তি পাবে একজন দুর্নীতিবাজ ও নারী কেলেঙ্কারির হোতা উপাচার্যের হাত থেকে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ দ্রুতই ফিরে আসবে এমনটি প্রত্যাশা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লুৎফুল কবির, সোলায়মান হোসেন, ফায়েকুজ্জামান ও জাকিয়া সুলতানা মুক্তা বলেন, বিশ্ববিদ্যালয়টিতে এতদিন শিক্ষার কোন পরিবেশ ছিল না। উপাচার্য তার নিজের খেয়াল-খুশি মতো বিশ্ববিদ্যালয়টি পরিচালনা করেছেন। তাকে অপসারণ করে একজন নতুন বিজ্ঞ উপাচার্য নিয়োগ দিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ফিরে আসবে। এখানে শুধু লেখাপড়াই হবে না, এখানে জ্ঞান-বিজ্ঞানের নানা ক্ষেত্র গড়ে উঠবে। গবেষণা হবে। দেশ-বিদেশ থেকে নানা জ্ঞানী লোকজন আসবেন। সভা-সেমিনার হবে। শিক্ষার্থীরা তাদের লেখাপড়ার পাশাপাশি জ্ঞান-বিজ্ঞানে আরো সমৃদ্ধ হতে পারবে। যেটি একটি বিশ্ববিদ্যালয়ের কাছে মানুষ আশা করে, তেমন একটি শিক্ষা প্রতিষ্ঠানই এটি একদিন গড়ে উঠবে।

বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা নিরাসনে শিক্ষা মন্ত্রণালয় থেকে ৫ সদস্যের তদন্ত টিম গঠন করা হয়। অধ্যাপক ড.আলমগীরের নেতৃত্বে ৫ সদস্যের তদন্ত টিম ২৫ ও ২৬ তারিখ বিশ্ববিদ্যালয়ে আসেন। তারা শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারীদের সাথে কথা বলেন এবং তাদের বক্তব্য লিখিত আকারে গ্রহণ করেন। গত রবিবার তদন্ত কমিটির প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়া হয়। তদন্ত প্রতিবেদনে উপাচার্য ড. খোন্দকার নাসিরউদ্দিনকে অপসারণের সুপারিশ করা হয়। এ ঘটনার পর রবিবার রাতেই উপাচার্য পুলিশ পাহারায় তার বাংলো ছেড়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন। তখন থেকেই গুঞ্জন ছিল সোমবার যে কোন সময় তিনি পদত্যাগপত্র জমা দেবেন।

গত ১১ সেপ্টেম্বর আইন বিভাগের ছাত্রী ও ক্যাম্পাস সাংবাদিক ফাতেমা-তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। জিনিয়ার বহিষ্কার নিয়ে ব্যাপক সমালোচনার মুখে ১৮ সেপ্টেম্বর প্রশাসন তার বহিষ্কারাদেশ তুলে নিতে বাধ্য হয়। ১৯ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থীরা ভিসির বিরুদ্ধে নানা অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতি ও নারী কেলেঙ্কারির অভিযোগ এনে তার পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :