পদত্যাগ করবেন না জাবি উপাচার্য, ধর্মঘটের ডাক

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ অক্টোবর ২০১৯, ১৭:৫৬

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে লাল কার্ড প্রদর্শন করেছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুর একটার দিকে শহীদ মিনারের পাদদেশে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’- এর ব্যানারে আল্টিমেটামের শেষ দিন এই কর্মসূচি পালন করা হয়।

এদিকে দুপুর দুইটার দিকে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম তার নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বলেন, ‘আমি নিজের বিরুদ্ধে নিজে তদন্ত করতে পারি না। বিশ^বিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিষয়টির সুষ্ঠু সমাধান করতে আমি আচার্য, ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছি। তারা যদি মনে করে তদন্ত করবে, তাহলে তারা করতে পারে। তবে আন্দোলনের এই অযৌক্তিক দাবিতে আমি পদত্যাগ করবো না।’

তিনি বলেন, সবাই জানে কারা আন্দোলনে ইন্ধন দিচ্ছে। যারা আমার দ্বিতীয় মেয়াদে উপাচার্য হওয়াকে মেনে নিতে না পেরে বিএনপি এবং বামপন্থী শিক্ষকদের নিয়ে এই আন্দোলন করছে, তারাই নিজেদের স্বার্থ হাসিলের জন্য পরিকল্পিতভাবে এই আন্দোলনে ইন্ধন জোগাচ্ছে।

এ ব্যাপারে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’- এর অন্যতম সংগঠক আরিফুল ইসলাম বলেন, ‘এই উপাচার্য একজন দুর্নীতিবাজ। যৌন নিপীড়কের আশ্রয়দাতা এবং মিথ্যাবাদী। ছাত্রলীগের সাথে তিনি প্রকল্পের টাকা সরাসরি লেনদেনে জড়িত। প্রকল্পে কমিশন বাণিজ্য করে এবং অযোগ্য প্রক্টরকে দিয়ে বিশ^বিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষায় ব্যর্থ হয়ে উপাচার্যের পদকে কলঙ্কিত করেছেন। জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি ফিরিয়ে আনার জন্য তাঁর অপসারণে আমরা বদ্ধপরিকর।’

পাল্টাপাল্টি কর্মসূচি:

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম আজকের মধ্যে পদত্যাগ না করলে আগামী দুই ও তিন অক্টোবর সর্বাত্মক ধর্মঘটের ডাক দিয়েছেন আন্দোলনকারীরা।

এদিকে উপাচার্যের বিরুদ্ধে মিথ্যা অভিযোগকারী ও চিহ্নিত দুনীর্তিবাজদের শাস্তির দাবিতে উপাচার্যপন্থ’ী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ দুই আক্টোবর শহীদ মিনারের সামনে মানববন্ধন ও তিন অক্টোবর দিনব্যপী জনসংযোগ কর্মসূচি ঘোষণা করেছে।

ঢাকাটাইমস/০১অক্টোবর/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :