বগুড়ার উন্নয়নে বিএনপি-আওয়ামী লীগ একাত্ম

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ অক্টোবর ২০১৯, ২১:২৯

বগুড়ার সার্বিক উন্নয়নে বিএনপি দলীয় সংসদ সদস্য গোলাম মো. সিরাজের আহ্বানে এক মঞ্চে দাঁড়িয়ে সোচ্চার হয়েছে বিএনপি, আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন। তারা বলেছেন, দলমত বুঝি না, চাই বগুড়ার উন্নয়ন। এজন্য বগুড়াবাসীকে সঙ্গে নিয়ে জনমত গড়ে তোলা হবে এবং সরকারের কাছে এর যৌক্তিকতা তুলে ধরা হবে। এ ধরনের আয়োজনের জন্য সবাই এমপি সিরাজকে ধন্যবাদ জানান।

মঙ্গলবার বগুড়া প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বগুড়া সদর আসনের সংসদ সদস্য গোলাম মো. সিরাজ বলেন, বগুড়া উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র। শিক্ষা, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ব্যবসায়, বাণিজ্য, চিকিৎসাসহ সব ক্ষেত্রেই অগ্রসর। কিন্তু ২০০৬ সালের পর থেকে বগুড়া শহরে দৃশ্যমান তেমন অবকাঠামোগত উন্নয়ন হয়নি। তাই বগুড়া শহরের উন্নয়নে আন্তর্জাতিক মানের বিমানবন্দর, পাবলিক বিশ্ববিদ্যালয়, বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, যানজট নিরসনে শহরের ভেতর থেকে রেললাইন বাইরে স্থানান্তর, বগুড়া পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীতকরণ, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল সংযোগ সড়ক, করতোয়া নদীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ, শহীদ চান্দু স্টেডিয়াম উন্নয়ন, চেলোপাড়া ব্রিজ প্রশস্তকরণসহ বেশকিছু উন্নয়ন প্রয়োজন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ১৯৯৫ সালে তৎকালীন বিএনপি সরকারের আমলে সদরের এরুলিয়া এলাকায় ১১০ একর ভূমির উপর ২২ কোটি টাকা ব্যয়ে বিমানবন্দর নির্মাণ করা হয়। বর্তমানে এখানে ৩৫০০ ফুট রানওয়ে রয়েছে। কিন্তু দরকার ৭০০০ ফুট। এ ছাড়া অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন দরকার।

সাংসদ বলেন, বগুড়ায় মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষা গ্রহণের সুযোগ থাকলেও উচ্চশিক্ষার জন্য পাবলিক বিশ^বিদ্যালয় নেই। তাই একটি স্বতন্ত্র পাবলিক বিশ^বিদ্যালয় প্রয়োজন।

সিরাজ বলেন, বগুড়ার সাথে দেশের অন্যান্য জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা সহজ হলেও রেলযোগাযোগ কঠিন। তাই সরকারের গৃহীত বগুড়া টু সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ এবং শহরের যানজট নিরসনে শহরের ভেতর থেকে রেললাইন স্থানান্তর করে বাইরে নেয়া দরকার।

বিএনপি নেতা বলেন, ১৮৭৬ সালে প্রতিষ্ঠিত বগুড়া পৌরসভার আয়তন প্রায় ৭০ বর্গকিলোমিটার, জনসংখ্যা প্রায় ছয় লাখ, ওয়ার্ড সংখ্যা ২১টি এবং ভোটার সংখ্যা দুই লাখ ৬৩ হাজার। এখানে অনেক সরকারি ও বেসরকারি অফিস রয়েছে। দেশের সর্ববৃহৎ এ পৌরসভা বিগত বিএনপি সরকারের আমলে বৃহৎ এবং সিটি করপোরেশনে উন্নীত হওয়ার যোগ্য হলেও আজও সিটি করপোরেশন হয়নি। তাই এটিকে সিটি করপোরেশনে উন্নীত করা দরকার।

এমপি সিরাজ বলেন, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের সাথে মোহাম্মাদ আলী হাসপাতালের সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প বিএনপি সরকারের আমলে (২০০১-২০০৬) গ্রহণ করা হয়। তখন ভূমি হুকুমদখলসহ বেশকিছু কাজ করা হলেও সরকারের পালাবদলের পর তা সামনে অগ্রসর হয়নি। এ ছাড়া বিএনপি সরকার ৫০০ শয্যা বিশিষ্ট শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণ করলেও তা অব্যস্থাপনার কারণে নোংরা হয়ে পড়েছে। এজন্য সুষ্ঠু ব্যবস্থাপনা দরকার।

সংবাদ সম্মেলনে উপস্থিত জেলাপরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডাক্তার মকবুল হোসেন এসব দাবির প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য দেন।

উপস্থিত পৌরসভার মেয়র একেএম মাহবুবর রহমান বলেন, বগুড়ার উন্নয়নে সবাইকে একসাথে কাজ করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন সাবেক সাংসদ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু, দৈনিক বগুড়া সম্পাদক রেজাউর করিম বাদশা, সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আজগর তালুকদার হেনা প্রমূখ।

(ঢাকাটাইমস/০১অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :