৫৬ বসন্তে জেমস, নেই আয়োজন

বিনোদন প্রতিবেদক
| আপডেট : ০২ অক্টোবর ২০১৯, ১৪:৩০ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৯, ১৪:১৬

জেমস বলতে উন্মাদ তরুণ সমাজ। তার গিটারের টান, ঝাঁকড়া চুলের ঝাকি আর ঝাঁঝালো কণ্ঠের জাদুতে বিমোহিত দেশের লাখো গানপ্রেমী। ব্যান্ড সংগীতের জগতে যে কজন তারকা আছেন, জেমস তাদের অন্যতম। নগরবাউল, গুরু এসব নামেও তিনি দেশব্যাপী সমান পরিচিত। জীবনের ৫৫টি বসন্ত পেরিয়ে আজ ৫৬ বছরে পা দিয়েছেন বাংলা ব্যান্ড সংগীতের এই মহাতারকা। ১৯৬৪ সালের এই দিনে নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন ফারুক মাহফুজ আনাম ওরফে জেমস।

তবে এবারের জন্মদিনে কোনো আয়োজন করছেন না ব্যান্ডের গুরু। এমনকী, বাড়িতে একটা কেকও কাটবেন না। কারণ, এই অক্টোবর মাসেই চলে গেছেন ব্যান্ড সংগীতের আরেক কিংবদন্তি গায়ক, গিটারিস্ট এবং জেমসের প্রিয় মানুষ আইয়ুব বাচ্চু। তাই জন্মোৎসব পালন থেকে বিরত থাকছেন। দিনটি আইয়ুব বাচ্চুকে স্মরণের মধ্য দিয়েই কাটাবেন জেমস। এসব তথ্য জানিয়েছেন জেমস তথা নগর বাউল ব্যান্ডের ব্যবস্থাপক রুবাইয়াত ঠাকুর রবিন।

২০১৭ সালে প্রিয় শিল্পীর জন্মদিন উপলক্ষে পুরো অক্টোবর জুড়ে সারা দেশে এক কোটি গাছ লাগিয়েছিলেন তার ভক্তরা। তার আগে ২০১৫ সালে ঢাকার বিভিন্ন জায়গায় ১০টি বিলবোর্ড টাঙিয়ে জেমসকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বেশ আলোচিত হয়েছিলেন কিশোরগঞ্জের ছেলে প্রিন্স। ২০১৬ সালেও জেমসের জন্মদিনে বিশাল এক কেক নিয়ে তিনি ঘুরে বেড়িয়েছেন ঢাকা শহরের নানা জায়গায়। তবে এবার কোনো ভক্তের পক্ষ থেকে সেরকম কিছু আয়োজনের খবরও শোনা যায়নি।

জেমস বর্তমানে ‘নগরবাউল’ ব্যান্ডের প্রধান গিটারিস্ট এবং ভোকালিস্ট। পূর্বে যেটি ‘ফিলিংস’ নামে পরিচিত ছিল। এই শিল্পী তার স্বতন্ত্র কণ্ঠ ও স্টাইলের জন্য বাংলাদেশ এবং ভারতের মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়। তিনি বলিউডের কিছু হিন্দি ছবিতেও গান গেয়েছেন।

ছোটবেলা থেকেই সংগীতের প্রতি জেমসের গভীর টান থাকলেও পরিবারের সমর্থন ছিল না। গানের জন্য বাবার সঙ্গে অভিমান করে কিশোর বয়সে তিনি ঘর ছেড়েছিলেন। থাকতে শুরু করেছিলেন চট্টগ্রামের একটি মেসে। ওই মেসে থাকাকালীনই কয়েকজন বন্ধু মিলে ‘ফিলিংস’ নামের ব্যান্ড দলটি প্রতিষ্ঠা করেন। পরে সেই ব্যান্ড দলের প্রধান গিটারিস্ট ও কণ্ঠদাতা হিসেবে সংগীতে তার ক্যারিয়ার শুরু করেন।

১৯৮৭ সালে ‘ফিলিংস’ ব্যান্ডের সঙ্গে তার প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ মুক্তি পায়। ১৯৮৮ সালে মুক্তি পায় তার প্রথম একক অ্যালবাম ‘অনন্যা’। পরবর্তীতে তিনি ‘ফিলিংস’ ব্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম দেন ‘নগর বাউল’।

পশ্চিমবঙ্গেও বেশ জনপ্রিয় জেমস। ২০০৪ সালে বাঙালি সংগীত পরিচালক প্রিতমের সঙ্গে তিনি কাজ করেন। ২০০৫ সালে বলিউড সিনেমা ‘গ্যাংস্টার’-এ প্রথম কণ্ঠ দেন জেমস। ওই সিনেমায় তার গাওয়া ‘ভিগি ভিগি’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এক মাসেরও বেশি সময় ধরে গানটি বলিউড টপচার্টের শীর্ষে ছিল। এরপর তিনি ‘লামহে’, ‘লাইফ ইন এ মেট্রো’ এবং ‘ওয়ার্নিং’ সিনেমাতেও গান গেয়েছেন।

বিজ্ঞাপন চিত্রেও কাজ করেছেন জেমস। ২০০০ সালের প্রথম দিকে পেপসির একটি বিজ্ঞাপনে অভিনয় করেন তিনি। এটিই ছিল তার ক্যারিয়ারের প্রথম বিজ্ঞাপনচিত্র। বাংলাদেশ ছাড়াও পশ্চিমবঙ্গে প্রচার হয় বিজ্ঞাপনটি। এরপর ২০১১ সালে এনার্জি ড্রিংক ‘ব্লাক হর্স’-এর বিজ্ঞাপনেও তিনি কাজ করেন।

ঢাকাটাইমস/০২অক্টোবর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :