রোহিত-মায়াঙ্কের ব্যাটে ভাঙল যেসব রেকর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ অক্টোবর ২০১৯, ১৭:৪২ | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০১৯, ১৬:৩৫

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে ওপেনিং জুটিতে ৩১৭ রান যোগ করেছেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও মায়াঙ্ক আগারওয়াল। বিশাখাপত্তনমে এই জুটিতে একাধিক রেকর্ড ভাঙলেন দু’জনে। কী সে সব রেকর্ড? দেখে নেওয়া যাক।

টেস্টে এই প্রথমবার দু’জনে একসঙ্গে ওপেন করলেন। রোহিত আবার মিডল অর্ডার থেকে উঠে এসেছেন। টেস্টে ওপেনার হিসেবে এটাই তাঁর প্রথম ইনিংস। টেস্ট শুরুর আগে প্রচুর জল্পনা চলছিল ওপেনিংয়ে রোহিত সাফল্য পাবেন কি না, তা নিয়ে।

ভারতের মাটিতে এটাই ছিল মায়াঙ্ক আগারওয়ালের প্রথম টেস্ট ইনিংস। আর শুরুতেই সফল তিনি। অস্ট্রেলিয়ায় টেস্টে অভিষেক হয়েছিল তাঁর। তারপর ওয়েস্ট ইন্ডিজে খেলেছেন দুই টেস্ট। এতদিন টেস্টে তাঁর সর্বাধিক রান ছিল ৭৭।

বুধবার টেস্টের প্রথম দিনে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে বিনা উইকেটে ২০২ তুলে ফেলেছিল ভারত। রোহিত খেলছিলেন ১১৫ রানে। মায়াঙ্ক অপরাজিত ছিলেন ৮৪ রানে। বৃহস্পতিবার টেস্টের দ্বিতীয় দিনে সেই মেজাজেই শুরু করলেন দু’জনে।

টেস্টে রোহিতের সর্বাধিক হল ১৭৭। যার থেকে এক রান আগে এদিন থামলেন তিনি। বাঁ-হাতি স্পিনার কেশব মহারাজের বলে স্টাম্পড হন রোহিত। তাঁর ২৪৪ বলের ইনিংসে রয়েছে ২৩ চার ও ছয়টি ছয়। তাঁর দ্বিশতরান নিশ্চিতই দেখাচ্ছিল। কিন্তু তা হয়নি। টেস্টে এটা তাঁর চতুর্থ শতরান।

রোহিত যখন ফিরলেন তখন মায়াঙ্ক ব্যাট করছিলেন ১৩৭ রানে। টেস্টে তাঁর প্রথম শতরান আসে ২০৪ বলে, ১৩টি চার ও দুটো ছয়ের সাহায্যে। তাঁর দেড়শো আসে ২৯৪ বলে। শেষ পর্যন্ত ২১৫ করে আউট হন তিনি।

টেস্টে প্রথম উইকটে এটা ভারতের হয়ে তৃতীয় ৩০০ প্লাস রান। সার্বিকভাবে, সর্বকালীন সেরা ওপেনিং জুটির তালিকায় এটা ১২ নম্বরে থাকছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতের হয়ে প্রথম উইকেটে এটা আবার সর্বাধিক রান। ২০০৪-০৫ মৌসুমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বীরেন্দ্র শেবাগ ও গৌতম গম্ভীর ওপেনিংয়ে ২১৮ রান যোগ করেছিলেন।

দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের টেস্ট সিরিজে এটা আবার প্রথম উইকেটে সর্বাধিক রান। ১৯৯৬ সালে ইডেনে গ্যারি কার্স্টেন ও অ্যান্ড্রু হাডসন ২৩৬ রান যোগ করেছিলেন ওপেনিংয়ে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে যেকোনও উইকেটে এটাই সর্বাধিক রান। ২০০৭-০৮ মৌসুমে চেন্নাইয়ে রাহুল দ্রাবিড় ও বীরেন্দ্র শেবাগ ২৬৮ রান যোগ করেছিলেন। সেটাই টপকে গেলেন রোহিত-মায়াঙ্ক।

ভিনু মাঁকড় ও পঙ্কজ রায় চেন্নাইতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৪১৩ রান করেছিলেন ওপেনিংয়ে। লাহৌরে পাকিস্তানের বিরুদ্ধে রাহুল দ্রাবিড় ও বীরেন্দ্র সহবাগ ৪১০ রান করেছিলেন ওপেনিংয়ে। এই তালিকায় তিন নম্বরে থাকলেন মায়াঙ্ক-রোহিত জুটি।

(ঢাকাটাইমস/৩ অক্টোবর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছাদূত গতিমানব উসাইন বোল্ট

বার্সাতেই থাকছেন জাভি!

২৬ এপ্রিল থেকে ক্যাম্প শুরু টাইগারদের, প্রবেশ নিষেধ গণমাধ্যমের

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :