প্রবল স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়ায় নৌ চলাচল বন্ধ

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৯, ১৮:৩০

পদ্মা নদীর তীব্র স্রোতের কারণে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে রাজবাড়ী জেলা প্রশাসন।

শুক্রবার দুপুর ১টার দিকে দৌলতদিয়া ঘাট পরিদর্শন শেষে রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম ঘাট সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে লঞ্চ চলাচল বন্ধের সিদ্ধান্ত দেন। এ অবস্থায় লঞ্চে পার হওয়া যাত্রীদের ফেরিতে পার হতে বলা হয়েছে।

জানা গেছে, পদ্মা নদীর পানি বৃদ্ধিতে দৌলতদিয়া লঞ্চ ও ফেরি ঘাট এলাকায় তীব্র স্রোত বইছে। ফলে স্রোতের সাথে পাল্লা দিয়ে লঞ্চ ও ফেরি চলাচলে ব্যাঘাত ঘটছে। স্রোতের সাথে পাল্লা দিয়ে চলতে গেলে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। যে আশঙ্কায় রাজবাড়ী জেলা প্রশাসক লঞ্চ চলাচল বন্ধের এ সিদ্ধান্ত দেন।

দৌলতদিয়া লঞ্চঘাট সুপার ভাইজার মো. মোফাজ্জেল হোসেন জানান, তীব্র স্রোতে সমস্যা হওয়ায় আজ শুক্রবার দুপুর থেকে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। এ পরিস্থিতিতে লঞ্চ পারাপার যাত্রীদের ফেরিতে পারাপার হতে বলা হচ্ছে।

রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, তীব্র স্রোতে লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হওয়ায় লঞ্চ চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্রোত কমলে ও পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় লঞ্চ চলাচল শুরু হবে।

এদিকে তীব্র স্রোতে ফেরি চলাচলও ব্যাহত হচ্ছে। স্রোতের বিপরীতে নদী পার হতে ফেরিগুলোর সময় লাগছে আগের তুলনায় দ্বিগুণ এবং ফেরি চলছে ১৬টির স্থানে ১২টি। মাঝে মাঝে আরেও কম ফেরি চলাচল করছে। এছাড়া ঘাট এলাকায় ব্যাপক নদী ভাঙন চলছে, যার কারণে গত ছয়দিন ধরে বন্ধ রয়েছে দৌলতদিয়ার দুইটি ফেরি ঘাট। বাকি চারটি ঘাটের তিনটি সস্পূর্ণ ও একটি আংশিক চালু রয়েছে। তবে ঘাট রক্ষায় গত ছয় দিন ধরে শুক্রবার পর্যন্ত ২০হাজার বালুর বস্তা ফেলার কাজ করছে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু তাতেও ১ ও ২নং ঘাট দুটির পদ্মার ভাঙন থেকে শেষ রক্ষা হওয়ার সম্ভাবনা কম বলে মন্তব্য করছেন স্থানীয়রা। পর্যাপ্ত সংখ্যক ফেরি চলাচল না করাতে দৌলতদিয়া প্রান্তে নদী পারের অপেক্ষায় আটকা পড়েছে কয়েকশ পণ্যবাহী ট্রাক ও অল্প কিছু যাত্রীবাহী বাস। এতে করে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। বিআইডব্লিউটিসি দৌলতদিয়া সহকারী ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মাহবুব হোসেন বলেন, পদ্মা নদীর পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। স্রোতের কারণে ভাঙন ঝুঁকিতে থাকায় দুটি ঘাট বন্ধ রেখে ডাম্পিংয়ের কাজ করা হচ্ছে। ফলে নদী পারের অপেক্ষায় কিছু যানবাহন সিরিয়ালে রয়েছে। বর্তমানে এ রুটে ১২টি ফেরি চলাচল করছে।

ঢাকাটাইমস/০৪অক্টোবর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :