‘শুধু অর্থনীতি নয়, গ্রামীণ সংস্কৃতিকেও জাগ্ররত করতে হবে’

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৯, ২১:৩২

‘একটি দেশ যখন তার ইতিহাস-ঐতিহ্যকে লালন ও ধারণ করে- সেটাই তার শক্তি। শুধু অর্থনীতিতে অগ্রগতি হলে চলবে না- খেলাধুলা, শিক্ষা-সংস্কৃতি এবং গ্রামীণ যেসব সংস্কৃতি আছে, সেগুলোকেও আবার জাগ্ররত করতে হবে। জনগণের সামনে তুলে ধরতে হবে। আজকের প্রজন্ম যাতে তাদের অতীতকে খুঁজে পায় এবং ধারাবাহিকভাবে লালন ও ধারণ করতে পারে।’

শনিবার বিকালে কুমিল্লার দাউদকান্দির মেঘনা নদীতে ‘জেলা প্রশাসক নৌকা বাইচ’ প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমাদের পরিচয় আমরা গ্রাম-বাংলার মানুষ। এই গ্রাম-বাংলার ঐতিহ্যগুলো আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। ছোট বেলায় নৌকাবাইচ প্রতিযোগিতা অনেক ভালো লাগত। কিন্তু দীর্ঘদিন এই নৌকাবাইচ প্রতিযোগিতা চোখে পড়েনি। কুমিল্লার মেঘনা-গোমতী নদীতে কখনও এতো সুন্দর নৌকাবাইচ প্রতিযোগিতা হয়নি। মেঘনা ও গোমতী নদীতে আজকের এই নৌকাবাইচ প্রতিযোগিতার মধ্যদিয়ে প্রমাণ হলো গ্রাম-বাংলার মানুষ তাদের ইতিহাস-ঐতিহ্য ভুলে যায়নি। অতীত হারিয়ে যেতে দেয়নি।’

এর আগে অনুষ্ঠানের উদ্বোধন করেন অর্থমন্ত্রী। এ প্রতিযোগিতায় রঙ-বেরঙের দৃষ্টিনন্দন ১২টি বড় নৌকা সাজিয়ে ১২টি দল অংশগ্রহণ করে। এতে কুমিল্লা ছাড়াও ঢাকা, টাঙ্গাইল, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ ও নরসিংদী থেকে প্রতিযোগীরা অংশগ্রহণ করেন।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ব্রাহ্মণবাড়িয়ার সরাইল দল। এ দল প্রধান ওসমান উল্লাহ দলকে নগদ ১ লাখ টাকা পুরস্কার দেয়া হয়। প্রতিযোগিতায় রানারআপ হয় গুলিস্তান দল এবং তৃতীয় হয় ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর দল। এছাড়া অপর অংশগ্রহণকারী প্রতিটি দলকে সম্মাননা প্রদান করা হয়।

নৌকাবাইচটি মেঘনার চরকাঁঠালিয়া থেকে শুরু হয়ে দাউদকান্দি ব্রিজে এসে শেষ হয়।

কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ছিলেন- স্থানীয় সাংসদ মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া, সেলিমা আহমেদ মেরী এমপি, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান রিয়াল এডমিরাল (অব.) আবু তাহের, দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন, মুরাদনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আহসানুল আলম কিশোর, দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :