আবরার হত্যায় সারা দেশে বিক্ষোভ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৮ অক্টোবর ২০১৯, ২১:১৫ | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৯, ২১:০০

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ এবং বিচারের দাবিতে গতকাল বিক্ষোভ হয়েছে রাজধানীসহ দেশে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। রাজধানীর বিভিন্ন কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট ক্যাম্পাসে সমবেত হয়ে প্রতিবাদ জানান।

গাজীপুর, নারায়ণগঞ্জ, কুষ্টিয়া, যশোর, রাজশাহী, সিলেট, কুমিল্লা, বরিশাল, ময়মনসিংসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ, মানববন্ধন ও সড়ক অবরোধ করে প্রতিবাদ জানিয়েছে স্থানীয় বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা। সাধারণ জনগণ ও বিভিন্ন সংগঠনও মানববন্ধন করে।

মঙ্গলবার ছিল শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ছুটির দিন। এর মধ্যেই সকাল ৯টার পর বিভিন্ন এলাকার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হল ও বাসভবন থেকে ঢাবি ও বুয়েটের ক্যাম্পাসে আসতে থাকেন।

শিক্ষার্থীদের পাশাপাশি বিক্ষোভে শামিল হন বুয়েটের সাবেক শিক্ষার্থীরাও। ‘বুয়েট ক্যাম্পাসে আবরার হত্যাকাণ্ডে আমরা স্তম্ভিত, শোকাহত: এই বর্বর জঘন্য হত্যাণ্ডের দৃষ্টান্তমূলক শাস্তি চাই’ ব্যানারে মানববন্ধন করেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রতিবাদে যোগ দেন লেখক আনিসুল হক। তিনি আবরার হত্যার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে হত্যাকারীদের শাস্তি দাবি করেন।

ঢাবি অধিভুক্ত রাজধানীর সাত কলেজের শিক্ষার্থীরা আবরার হত্যার প্রতিবাদে টিএসসি থেকে বিক্ষোভ মিছিল বের করে।

বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা সকাল ১০টায় বুয়েট ক্যাফেটেরিয়ায় আয়োজিত সংবাদ সম্মেলনে ৭ দফা দাবি পেশ করেন। এর পর তারা তাদের দাবি বাস্তবায়নে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি শহীদ মিনার হয়ে শেরে বাংলা হলসহ বিভিন্ন হল ঘুরে আবার শহীদ মিনারে যায়। সেখানে শিক্ষার্থীরা ঘোষণা দেন বুয়েটের উপাচার্য বিকাল পাঁচটার মধ্যে ক্যাম্পাসে গিয়ে জবাবদিহি না করা পর্যন্ত তারা শহীদ মিনারের সামনে অবস্থান করবেন।

দুপুরের পর বুয়েট ভিসি আবরার হত্যাকাণ্ড ও দাবিদাওয়া নিয়ে কয়েকজন ছাত্রপ্রতিনিধির সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব দিলে তা প্রত্যাখ্যান করেন শিক্ষার্থীরা। তারা ভিসিকে সশরীরে ক্যাম্পাসে দেখতে চান।

আবরার হত্যাকাণ্ডের পর প্রায় ৩৬ ঘণ্টা ক্যাম্পাসে না এসে বাসায় বসে থাকেন বুয়েটের ভিসি সাইফুল ইসলাম। এমনকি তিনি শিক্ষক ও ছাত্রদের ফোনও ধরেননি। তিনি অসুস্থ বলে দাবি করা হলেও শিক্ষকরা বলছেন তিনি সুস্থ আছেন। অবশেষে বিকাল সাড়ে চারটার দিকে ক্যাম্পাসে যান ভিসি।

এদিকে দুপুর ১২টার পর আবরারের প্রতীকী লাশ নিয়ে টিএসসি থেকে মিছিল বের করেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মিছিলটি ফুলার রোড, বুয়েট হয়ে শহীদ মিনার ঘুরে আবার টিএসসসিতে এসে শাবাগ ঘুরে আসে।

এর আগে রাজু ভাস্কর্যের সামনে আবরারের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

গত রবিবার দিবাগত রাতে বুয়েটের শেরেবাংলা হলের নিজ কক্ষ থেকে আবরার ফাহাদকে ডেকে নিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা একটি কক্ষে ছয় ঘণ্টার বেশি সময় ধরে নির্যাতন করে হত্যা করে।

এ ঘটনায় শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে বুয়েট ছাত্রলীগ সাধারণ সম্পাদক মেহেদী হাসানসহ ১১ জনকে ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। আন্দোলনরত শিক্ষার্থীরা বুয়েটে রাজনীতি বাতিল ও ফাহাদ হত্যায় জড়িতদের সকলকে গ্রেফতার ও বুয়েট থেকে স্থায়ী বহিষ্কারসহ ৭ দফা দাবি বাস্তবায়নে ৭২ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন।

বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরারের হত্যাকারীদের ফাঁসিসহ ৭ দফা দাবিতে সারা দেশের শিক্ষাঙ্গনে বিক্ষোভের খবর পাওয়া গেছে।

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী সড়ক অবরোধ করে ক্যাম্পাসে বিক্ষোভ করেন।

গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

নারায়ণগঞ্জের শহীদ মিনার প্রগতিশীল ছাত্র জোট এবং চাষাঢ়ায় বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন করেন।

যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ।

এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ করেন শিক্ষার্থী ও সাধারণ মানুষ।

(ঢাকাটাইমস/৮অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের সংশোধিত ফল প্রকাশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :