সুনামগঞ্জের বিকিবিল শাপলার লাল গালিচা

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯, ১৭:১২

বিকিবিলে ফুটেছে কয়েক মাসের জন্য লাল শাপলা। প্রথম দেখায় মনে হবে হাওরের দেশের লালগালিচা। এর সঙ্গে রয়েছে দেশীয় নানা প্রজাতির পাখির কিচিরমিচির সুর। মনে হয় যেন প্রকৃতি তার রূপের সঙ্গে নিজে বাদ্যযন্ত্রে সুরের ঝরনাধারা ছড়িয়ে দিয়েছে। বিলের থেকে দেখা যায় ভারতের মেঘালয় পাহাড়ের অপরূপ সৌন্দর্য। প্রাকৃতিকভাবেই লাল শাপলা হাওরে ফুটে আশপাশের পরিবেশ আর গ্রামগুলোকে মনোমুগ্ধকর করে তোলে।

সূযের্র উপস্থিতির সঙ্গে সঙ্গে শাপলা তার আপন সৌন্দর্যকে গুটিয়ে নিয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নিথর হয় ক্লান্তি নিয়ে ঘুমাতে শুরু করে। সূর্যোদয় থেকে দুপুর ১২টা পর্যন্ত লাল শাপলার সৌন্দর্য দৃশ্যমান থাকে।

তা দেখতে হলে যেতে হবে সুনামগঞ্জ জেলা তাহিরপুর উপজেলার ইউনিয়নের উত্তর বড়দল ইউনিয়নের কাশতাল গ্রামের পাশে বিকিবিল হাওরে। শুধু লাল শাপলার উৎস নয় এটি লাল শাপলার গ্রাম। লাল শাপলার বিলে ছুটে আসে স্থানীয় প্রকৃতিপ্রেমীরা। তবে এতটা পরিচিতি পায়নি টাংগুয়ার হাওর, বারেকটিলা, যাদুকাটা, শহীদ সিরাজ লেকসহ সীমান্তের কয়েকটির ছড়ার মত বাইরের পর্যটক ও দর্শনার্থীদের কাছে। ফলে মুখ থুবরে পড়ে আছে।

সুনামগঞ্জ স্থানীয় সরকার বিভাগ উপ-পরিচালক এমরান হোসেন বলেন, জেলার প্রত্যেকটি পর্যটন স্পটে যাতে পর্যটকরা নির্বিঘ্নে চলাচল করতে পারে- এজন্য রাস্তা এবং আবাসন ব্যবস্থার জন্য জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। এরই সাথে যেখানেই পর্যটন সমৃদ্ধ করার সুযোগ আছে, সেখানে আমরা তা নিয়ে জোরালোভাবে কাজ করব।

প্রসঙ্গত, বিকিবিল হাওরের ১০০ কিয়ারের অধিক (৩০ শতাংশে এক কিয়ায়) জমি নিয়ে এর অবস্থান। বর্ষার ছয় মাস পানিতে নিমজ্জিত থাকে এ হাওরটি। আর ছয় মাস এখানে চাষ হয় এক ফসলি বোরো জমি। মাত্র কয়েক মাসের জন্য শাপলা ফুল ফুটে এখানে। জেলার মধ্যে সবচেয়ে বেশি শাপলা দেখা যায় এ হাওরে। এখানে জন্মে লাল শাপলার পাশাপাশি সাদা ও বেগুনি রঙের শাপলা। সাদা ও বেগুনি রঙের শাপলা মূলত লাল শাপলার তুলনায় অপ্রতুল।

হাওরের পাশের গ্রামের বাসিন্দা মাসুক মিয়াসহ অনেকেই জানান, কোন প্রকার চাষ ছাড়াই জন্মেছে লাল শাপলা। এলাকাজুড়ে এখন লাল শাপলার অপরূপ দৃশ্য দেখা যায়। বর্ষার শুরুতে শাপলা জন্ম হলেও হেমন্তের শিশির ভেজা রোদ মাখা সকালের জলাশয়ে চোখ পড়লে রঙ-বেরঙের শাপলার বাহারি রূপ দেখে চোখ জুড়িয়ে যায়।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :